আজ থেকে দক্ষিণবঙ্গে নয়া দুর্যোগ, এই ১১ জেলায় জারি তীব্র সতর্কতা! আবহাওয়ার খবর

Published on:

weather-wb-heatwave

ক্ষণিকের স্বস্তির দিনও শেষ, এবার আরও ভয়ঙ্কর গরম অপেক্ষা করছে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জন্য। বলা ভালো, আজ বুধবার থেকে অসহনীয় গরম পড়তে চলেছে বাংলাজুড়ে। হ্যাঁ এমনই পূর্বাভাস জারি করল আলিপুর আবহাওয়া দফতর। তীব্র থেকে অতি তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করা হল দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

গত দুদিন ধরে বাংলার তাপমাত্রা খানিকটা হলেও কম ছিল। শুধু তাই নয়, আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাসকে সত্যি করে বাঁকুড়া থেকে শুরু করে বর্ধমান, দুর্গাপুর, আসানসোলে বৃষ্টিও হয়েছে। তবে আজ থেকে সেই চেনা ভ্যাপসা গরম পড়তে চলেছে। জানলে আঁতকে উঠবেন, আজ থেকেই বাংলার পারদ ২ থেকে ৪ ডিগ্রি আরও বেড়ে যাবে। আজ এক ধাক্কায় তীব্র তাপপ্রবাহ নিয়ে ১১টি জেলায় সতর্কতা জারি করা হয়েছে। এই তালিকায় আপনার জেলা নেই তো? জেনে নিন।

দক্ষিণবঙ্গে হিটওয়েভ অ্যালার্ট

বুধবার যে যে জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে সেগুলি হল পশ্চিম বর্ধমান, উত্তর ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, হুগলি, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদীয়া। শহর কলকাতাতেও ব্যাপক গরম পড়ার আশঙ্কা প্রকাশ করা হয়েছে। এরপর আগামীকাল বৃহস্পতিবার চরম তাপপ্রবাহের জন্য লাল সতর্কবার্তা জারি করা হয়েছে। মূলত ৪ জেলার উদ্দেশ্যে এই সতর্কতা জারি করা হয়েছে। জেলাগুলি হল পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান এবং বাঁকুড়া।

আরও পড়ুনঃ প্রস্তুতি শেষ, এই দিনের মধ্যে বেরোবে মাধ্যমিকের রেজাল্ট! জানালেন পর্ষদ সভাপতি

এবার আসা যাক উত্তরবঙ্গের কথায়। এদিন বুধবার মূলত তিন জেলায় বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির আশঙ্কা রয়েছে। আবার উত্তরের সমতলের কিছু জেলায় তাপপ্রবাহের পূর্বাভাস জারি করা হয়েছে। এদিন দার্জিলিং, কালিম্পঙ এবং জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা জারি করা হয়েছে। তবে মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলায় তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হবে বলে খবর।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X