ভারতের সবথেকে গরিব রাজ্য কোনটি? কত নম্বরে পশ্চিমবঙ্গ? ঝট করে দেখে নিন তালিকা

Published on:

india

যত সময় এগোচ্ছে বহু ক্ষেত্রে ভারত হু হু করে সাফল্যের সিঁড়ি বেয়ে উপড়ে উঠছে। সেইসঙ্গে ভারতের অর্থনৈতিক ব্যবস্থাও এখন সকলের একপ্রকার নজরে উঠে আসছে। বিশ্বের বহু দেশের সঙ্গে পাল্লা দিয়ে বিভিন্ন ক্ষেত্রে ভারত সাফল্যের চূড়াতে উঠছে। কিন্তু অনেক কিছুর পরেও ভারতে এখনও অনেক মানুষ আছেন যারা দুবেলা দুমুঠো খাবার মুখে তুলতে পারেন না।

ভারতের সবথেকে গরিব রাজ্য কোনটি?

বর্তমানে ভারতে মোট ২৯টি রাজ্য রয়েছে। কিন্তু এর মধ্যে এমন কিছু রাজ্যও রয়েছে যার অবস্থা ভালো নয়। শুনে চমকে গেলেন তো? কিন্তু এটাই সত্যি। এমনিতে সম্প্রতি দারিদ্রতা দূর করতে ভারতের অগ্রণী ভূমিকাকে বাহবা জানিয়েছে জাতিসংঘ। UN-এর হিসাব অনুযায়ী, ২০০৫-০৬ থেকে ২০১৯-২১ সময়কালের মধ্যে ভারতে দরিদ্র মানুষের সংখ্যা প্রায় ৪১.৫ কোটি হ্রাস পেয়েছে। তবে আপনি কি জানেন যে ভারতের মধ্যে সবথেকে গরীব রাজ্য কোনটি? নাম শুনলে হয়তো আকাশ থেকে পড়বেন আপনিও।

বছর বছর কোন রাজ্য এগিয়ে রয়েছে আবার কোন রাজ্য পিছিয়ে রয়েছে তা জানা যায় MPI সমীক্ষার মাধ্যমে। আর এই MPI সমীক্ষা ভারতের সবথেকে গরীব রাজ্যের নাম তুলে ধরেছে। এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে কোন রাজ্য সবথেকে গরীব? তাহলে বিশদে জানতে চোখ রাখুন আজকের এই লেখাটির ওপর। উত্তর হল বিহার। এই রাজ্যের দরিদ্রতার হার হল ৫১.৯%। এরপর তালিকায় রয়েছে ঝাড়খণ্ড থেকে শুরু করে উত্তরপ্রদেশ, মেঘালয়, মধ্যপ্রদেশ।

কত নম্বরে পশ্চিমবঙ্গ?

তবে আপনি কি জানেন যে কোন রাজ্যে দরিদ্রতার হার কম? উত্তর হল কেরালা। এই রাজ্যের হার মোট জনসংখ্যার ০.৭১ শতাংশ। গোয়ার হার ৩.৭৬ শতাংশ, সিকিমের হার ৩.৮২ শতাংশ , তামিলনাড়ুর হার ৪.৮৯ শতাংশ ও পঞ্জাবের হার ৫.৫৯ শতাংশ। ২০১৯-২১ সালের রিপোর্ট অনুযায়ী, পশ্চিমবঙ্গ এই তালিকায় ১৩ তম স্থানে আছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X