বদলে গেল পেনশন পাওয়া নিয়ম, আপনিও পান টাকা? তাহলে অবশ্যই জেনে নিন

Published on:

pension

আপনিও কি কেন্দ্রীয় সরকারের অধীনে এক সময়ে কাজ করতেন? পেনশন প্রাপক? তাহলে আপনার জন্য রইল অত্যন্ত জরুরি খবরে। লোকসভা ভোটের আবহে এবার পেনশন ব্যবস্থায় আমূল পরিবর্তন ঘটান হল সরকারের তরফে। সরকারের এক সিদ্ধান্তের কারণে প্রভাব পরবে লক্ষ লক্ষ পেনশনভোগীদের ওপর।

পেনশন নিয়ে নয়া বিজ্ঞপ্তি জারি

এমনিতেই সকলের কথা ভাবনা চিন্তা করে কেন্দ্রীয় সরকারের তরফে কিছু না কিছু প্রকল্প এনেই থাকে। তেমনই একটি জনদরদী স্কিম হল ন্যাশনাল পেনশন স্কিম। এবার এই ন্যাশনাল পেনশন স্কিমেরই পয়েন্ট অফ প্রেজেন্স বা PoP সংক্রান্ত নিয়মে আমূল পরিবর্তন আনা হল। এই পরিবর্তনগুলি পেনশন তহবিল নিয়ন্ত্রক ও উন্নয়ন কর্তৃপক্ষ (PFRDA) নিয়েছে। আসলে PFRDA-র কাজ হল এনপিএস নিয়ন্ত্রণ করা। সম্প্রতি পিএফআরডিএ চার্জ কাঠামো সম্পর্কিত বিধিগুলির জন্য একটি বিজ্ঞপ্তিও জারি করেছে।

ন্যশানাল পেনশন স্কিমে বদল

আগে জানতে হবে এই ন্যাশনাল স্কিমটি কী এবং এটি কীভাবে কাজ করে। এই NPS একটি কর সাশ্রয়ী প্রকল্প। আপনি এতে কিছু পরিমাণ টাকা বিনিয়োগ করতে পারেন। ৬০ বছর বয়সের পরে, আপনি বিনিয়োগের পরিমাণের একটি অংশ পাবেন এবং আপনি অন্য অংশ থেকে পেনশন পেতে শুরু করবেন। প্রায় সব ব্যাংকই এনপিএস সুবিধা দেয়।

কত বয়স থেকে আবেদন করা যাবে NPS-এ?

এই স্কিমে বিনিয়োগ করার জন্য আবেদনকারীর বয়স ১৮ থেকে ৬০ বছরের মধ্যে হতে হবে। যাতে গ্রাহকরা অত্যন্ত সহজভাবে এনপিএস অ্যাকাউন্ট খুলে তা পরিচালনা করতে পারেন তা দেখভাল করার দায়িত্ব PoP-র। তারা পিএফআরডিএ দ্বারা নিযুক্ত হন। পিওপিগুলির একটি সম্পূর্ণ শাখা নেটওয়ার্ক রয়েছে, যাকে পিওপি-এসপি বলা হয়। পিওপি-এসপি হ’ল প্রথম পয়েন্ট যার মাধ্যমে গ্রাহক এবং এনপিএস একে অপরের সঙ্গে যোগাযোগ করতে পারে। যদিও পিওপি গ্রাহকদের পরিষেবা দেওয়ার বিনিময়ে কিছু ফি আদায় করে। এখানে একটি বিষয় বলে রাখা জরুরি, আগে পিওপিরা যে চার্জ নিতেন তার কোনো সীমা ছিল না। তবে এবার এই সার্ভিসের জন্য কিছু নির্দিষ্ট টাকার পরিমাণ বেঁধে দেওয়া হল।

WhatsApp Community Join Now
  • ১) যদি কোনও ব্যক্তি এনপিএসে রেজিস্টার করেন, তবে তাকে পিওপি-তে ২০০ থেকে ৪০০ টাকা দিতে হবে।
  • ২) প্রাথমিক অবদানের জন্য ০.৫০ শতাংশ পর্যন্ত চার্জ করা হবে। তবে এই চার্জ পড়বে ৩০ থেকে ২৫ হাজার টাকার মধ্যে। সমস্ত নন-ফিনান্সিয়াল লেনদেনের জন্য ৩০ টাকা চার্জ করা হবে, যা কিনা একদম ফিক্স থাকবে।
সঙ্গে থাকুন ➥
X