মেরে ফেলা হল হাজার হাজার মুরগি, রাজ্যে বার্ড ফ্লু-র সংক্রমণ! না খাওয়ার পরামর্শ চিকিৎসকের

Published on:

chicken-bird-flu

আপনিও এই গরমে মনের সুখে মুরগির ঠ্যাং চিবোচ্ছেন বা ডিম খাচ্ছেন? তাহলে আজই সাবধান হয়ে যান, নইলে কিন্তু বিরাট বিপদ নেমে আসবে আপনার জীবনে। দেশের বেশ কিছু রাজ্যে নতুন করে বার্ড ফ্লু-এর আতঙ্ক ছড়িয়েছে। যার মধ্যে অন্যতম হল ঝাড়খণ্ড। এই রাজ্যের মানুষের মধ্যে ব্যাপক বার্ড ফ্লু-এর আতঙ্ক ছড়িয়েছে। এখন সকলেই মাংস বা ডিম খাওয়ার আগে দশবার ভাবছেন।

আপনিও কি প্রত্যেকদিন ডিম বা মাংস না খেয়ে থাকতে পারেন না? তাহলে আপনার জন্য রইল জরুরি খবর। সম্প্রতি ঝাড়খণ্ডের রাঁচির একটি সরকারি পোল্ট্রি ফার্মে বার্ড ফ্লু-এর সংক্রমণের খোঁজ মিলেছে। আর যারপরে একপ্রকার অ্যালার্ট মোডে রয়েছে সরকার। সরকারি পোল্ট্রি ফার্ম হোটওয়ারে মুরগি ও হাঁসের শরীরে বার্ড ফ্লু ভাইরাসের খোঁজ মেলায় ১৭৪৫টি মুরগি, ৪৫০টি হাঁসসহ প্রায় ২ হাজার ১৯৫টি পাখিকে মেরে ফেলা হয়।

বার্ড ফ্লু এর কারণে তৈরি হয়েছে কন্টেইনমেন্ট জোন

শুধু তাই নয়, ১৬৯৭টি ডিমও বৈজ্ঞানিকভাবে ধ্বংস করা হয়েছে। রাঁচির হোটওয়ারে এইচ৫এন১ অর্থাৎ বার্ড ফ্লু নিশ্চিত হওয়ার পর গোটা প্রশাসনিক দফতরের তরফে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। একপ্রকার কোভিডের মতো ঝাড়খণ্ডের বেশ কিছু জায়গায় কন্টেইনমেন্ট জোন তৈরি করা হয়েছে। অর্থাৎ ১ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে যত মুরগি, হাঁস বা ডিম পাওয়া যাচ্ছে, সবকটিকে শেষ করা হচ্ছে।

বার্ড ফ্লু-র আতঙ্ক ছড়িয়েছে ঝাড়খণ্ডে

সাধারণ মানুষের মধ্যে এই বার্ড ফ্লু নিয়ে আতঙ্ক তৈরি হওয়ার যথেষ্ট কারণও রয়েছে। আসলে সাধারণ ভাইরাসের মতোই পশু-পাখির পাশাপাশি এই বার্ড ফ্লু মানুষকেও সংক্রমিত করার ক্ষমতা রাখে। তাই কোনওরকম আপত্তিকর পরিস্থিতি এরাতে আগে থেকে রাঁচির সরকারি পোল্ট্রি ফার্মে বার্ড ফ্লু নিশ্চিত হওয়া মাত্রই সেখানে কর্মরত পোল্ট্রি ফার্মের ২ জন চিকিৎসক-সহ ৬ জন কর্মীকে কোয়ারেন্টাইনে পাঠানো হয়। এছাড়া পোল্ট্রি খামারের আশপাশের এলাকাকে কনটেইনমেন্ট জোন ঘোষণা করা হয়েছে। রাঁচি থেকে বার্ড ফ্লু যাতে অন্য শহরে না ছড়ায়, তার জন্যও যাবতীয় সতর্কতা অবলম্বন করা হয়েছে।

WhatsApp Community Join Now

১ মাস পোল্ট্রির মাংস না খাওয়ার পরামর্শ ডাক্তারের

এরপরেও যদি আপনি মাংস খাওয়ার পরিকল্পনা করে থাকেন তাহলে সেজন্য বিশেষ পরামর্শ দিয়েছেন ড. ধনঞ্জয় কুমার সিনহা। তিনি বলেন, মুরগি যদি ৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ঠিকমতো রান্না করা হয় তাহলে কোনো সমস্যা নেই। তবে ১ মাস মাংস না খাওয়াই শ্রেয়।

সঙ্গে থাকুন ➥
X