প্রতীক্ষার অবসান, এবার দক্ষিণবঙ্গে ঝেঁপে বৃষ্টি! সুখবর দিল আবহাওয়া দফতর

Published on:

দক্ষিণবঙ্গে বৃষ্টি কবে?

সপ্তাহের পর সপ্তাহ কাটলেও গরম যেন থামার নাম নিচ্ছে না। সে কলকাতা হোক বা অন্যান্য জেলা, তাপমাত্রা নিয়ে রেকর্ড গড়ে চলেছে প্রতিদিন। তবে এই ভ্যাপসা গরমের মাঝেও মে মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে দক্ষিণবঙ্গে ব্যাপক ঝড় বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর।

যাইহোক, দফায় দফায় পুড়ছে সমগ্র বাংলা সহ দেশের বহু রাজ্য। একদিকে যখন কাশ্মীর থেকে শুরু করে হিমাচল প্রদেশের কিছু জায়গায় যেখানে বরফ পড়ছে সেখানে দেশের অন্যান্য রাজ্য ভ্যাপসা গরমে পুড়ে ছারখার হয়ে যাচ্ছে। প্রশ্ন উঠছে, আজ মঙ্গলবার কি দক্ষিণবঙ্গের কোনো জেলায় বৃষ্টি হবে নাকি সেই চেনা গরম অব্যাহত থাকবে? উত্তর হল না। আপাতত দক্ষিণবঙ্গের কিছু জেলায় আগামী কয়েকদিন লাল সতর্কতা জারি করা হয়েছে।

দক্ষিণবঙ্গে লাল সতর্কতা

হাওয়া অফিসের তরফে জানা যাচ্ছে, আগামীকাল বুধবার অবধি যে যে জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে সেগুলো হল বাঁকুড়া, বীরভূম, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, মুর্শিদাবাদ, পূর্ব ও পশ্চিম বর্ধমান। গতকাল কলকাতা এই মরসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করেছিল। গতকাল সোমবার শহর কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.৭ ।

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গের কথা বললে, আজ মঙ্গলবার উত্তরবঙ্গের দার্জিলিঙ, কালিম্পং এবং জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা তৈরী হয়েছে। এর পাশাপাশি ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে বলে খবর।

WhatsApp Community Join Now

দক্ষিণবঙ্গে বৃষ্টি কবে?

অন্যদিকে উত্তরবঙ্গের একাংশ জেলাবাসীর কপাল পুড়তে চলেছে এই গরমের দাপটে। উত্তরবঙ্গের মালদা, দুই দিনাজপুর থেকে শুরু করে কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে অস্বস্তিকর গরম থাকবে। তবে দক্ষিণবঙ্গবাসীর জন্য খুশির খবর অপেক্ষা করছে। আর সেটা হল।, আগামী রবিবার দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে দক্ষিণবঙ্গে।

সঙ্গে থাকুন ➥
X