যা চিন ভাবতেই পারেনি তা করে দেখাল ভারত, রিপোর্ট দেখেই ‘থ’ জিনপিং 

Published on:

India China

বর্তমান সময়ে ভারতকে নিয়ে গোটা বিশ্ব আলোচনা করে। কারণ সময় যত এগোচ্ছে ততই ভারত শক্তিশালী হয়ে উঠছে। প্রতিরক্ষা থেকে শুরু করে টেকনোলজি, মেডিকেল ইত্যাদি সবক্ষেত্রে ভারতের রমরমা চোখে পড়ার মতো। এমনকি এখন মেদ ইন ইন্ডিয়ার ওপরও জোর দেওয়া হচ্ছে সরকারের তরফে। স্মার্টফোন তৈরিতেও বিশ্বের অন্যান্য দেশকে টেক্কা দেওয়ার কাজ করছে ভারত।

কিন্তু বছরের পর বছর ধরে ভারতের স্মার্টফোনের বাজারে এক আলাদাই আধিপত্য বিস্তার করেছে চিন। ইতিমধ্যে ভারতে বহু চিনা কোম্পানির ফোন বিক্রি হয়। তবে এরই মাঝে প্রকাশ্যে এল বড় তথ্য যা শুনে চিন্তায় পড়তে পারে চিন বলে মনে হচ্ছে। ক্রিস মিলার নামের এক ব্যক্তি একটি সামিটে চিন নয়, তার বদলে ভারতের ভূয়সী প্রশংসা করেছেন। সেইসঙ্গে চিনের চিন্তা বাড়িয়ে বলেছেন, ভারতের এমন বহু ব্র্যান্ড রয়েছে যেগুলি খুব সহজেই চিনের স্মার্টফোন প্রস্তুতকারী কোম্পানিগুলিকে টেক্কা দিতে পারে। আর এর জন্য ভারতকে একটি রণনীতি তৈরি করতে হবে বলে মত ক্রিসের।

মিলার বলেন, ‘বৈদ্যুতিক গাড়ি ও চিকিৎসা প্রযুক্তিতে ভারত যে কাজ করেছে, তার সঙ্গে কোনও কিছুরই তুলনা হয় না। তবে স্মার্টফোনের বাজারে এখনো চিনের আধিপত্য রয়েছে। তবে খুব সহজেই যে চিনা স্মার্টফোনকে টেক্কা দিতে পারে ভারত সেটা বললেও খুব একটা ভুল হবে না।’ উল্লেখ্য, এই ধরনের বিবৃতি এই প্রথম নয়। এই কারণেই ভারত সরকার ‘মেক ইন ইন্ডিয়া’র ওপর ক্রমাগত জোর দিচ্ছে বলে মনে করছে ব্যবসায়িক মহল।

একটি রিপোর্টে দাবি করা হয়েছে, ভারত দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন তৈরির বাজারে পরিণত হয়েছে। আইসিইএ-র একটি রিপোর্ট প্রকাশ্যে এসেছে, যাতে কিনা বলা হয়েছে যে গত বছর ভারতে ২.৪৫ বিলিয়ন স্মার্টফোন তৈরি হয়েছে, যার মধ্যে অ্যাপল, শাওমি, ওপ্পো এবং ভিভোর মতো ব্র্যান্ডের নাম রয়েছে। এর ফলে ভারত রাজস্ব আয় করেছে ৪.১ লক্ষ কোটি টাকা।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X