মে মাসে কবে ঢুকবে লক্ষ্মীর ভান্ডারের টাকা, এইভাবে জেনে নিন স্টেটাস

Published on:

Lakshmir Bhandar Status Check

লোকসভা ভোটের মুখে ফের একবার শিরোনামে উঠে এলো লক্ষ্মীর ভান্ডার প্রকল্প। এই লক্ষ্মীর ভান্ডার প্রকল্প পশ্চিমবঙ্গ সরকারের একটি জনদরদী প্রকল্প। বলা ভালো এটি বাংলার সরকারের একটি সুপারহিট প্রকল্প। আপনিও কি মহিলা? আপনারও কি লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের আওতায় ব্যাঙ্কে টাকা ঢোকে? তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য।

আজ থেকে ঠিক তিন বছর আগে অর্থাৎ ২০২১ সালের বিধানসভা নির্বাচনে জেতার পর পশ্চিমবঙ্গ সরকারের তরফে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের মতো একটি প্রকল্প চালু করা হয়। এই প্রকল্পের মাধ্যমে বর্তমান সময়ে উপকৃত হচ্ছেন বাংলার লক্ষ লক্ষ মহিলা। প্রথমে যখন এই প্রকল্প শুরু হয় তখন টাকার পরিমান ছিল সাধারণ শ্রেণীর মহিলাদের জন্য ৫০০ টাকা এবং তফসিলি জাতির মহিলাদের জন্য বরাদ্দ ছিল ১০০০ টাকা করে। তবে চলতি বছরের রাজ্য বাজেট পেশ করার সময়ে আচমকাই পশ্চিমবঙ্গ সরকার এই টাকার পরিমাণ বাড়িয়ে দেয়, ৫০০ থেকে হাজার টাকা এবং ১০০ থেকে ১২০০ টাকা করে দেওয়া হয় সরকারের তরফে।

রাজ্য বাজেট পেশ করার সময় রাজ্যের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানান, এপ্রিল মাস থেকে মহিলাদের অ্যাকাউন্টে নতুন পরিমাণের টাকা ঢুকবে অর্থাৎ সাধারণ শ্রেণীর মহিলাদের অ্যাকাউন্টে ঢুকবে ৫০০-র বদলে ১০০০ টাকা করে এবং তফসিলি জাতির মহিলাদের ব্যাঙ্কে ঢুকবে ১২০০ টাকা করে। এই নতুন টাকা মহিলাদের অ্যাকাউন্টে ক্রেডিট হয়েছিল তবে মে মাসে কবে টাকা ঢুকবে সেই নিয়ে উঠছে প্রশ্ন আপনার অ্যাকাউন্টেও কি এখন অব্দি টাকা ঢোকেনি, বা কীভাবে স্টেটাস চেক করবেন ভাবছেন? তাহলে এখনই ঝটপট করে ফেলুন এই আর্টিকেলটি।

১) এর জন্য প্রথমে আপনাকে সরকারের অফিসিয়াল ওয়েবসাইট https://socialsecurity.wb.gov.in/ ভিজিট করতে হবে।

WhatsApp Community Join Now

২) এরপর নীচে স্ক্রোল করে “Track Application Status” এ ক্লিক করতে হবে।

৩) পরবর্তী ধাপ হিসেবে এবার একটি নতুন পেজ খুলুন এবং বক্সে অ্যাপ্লিকেশন আইডি বা মোবাইল নম্বর বা স্বাস্থ্য সাথী কার্ড নম্বর বা আধার নম্বর লিখুন।

৪) এরপর অবশ্যই ক্যাপচা লিখে Search অপশনে ক্লিক করুন।

৫) এবার আপনার লক্ষ্মীর ভান্ডার পেমেন্ট স্ট্যাটাস দেখার সময় এই স্কিমে NAME, BENEFICIARY ID, APPLICATION ID দেখতে পাবেন। এরপরেই
‘Payment Status’s চেক করতে আপনার নামের উপর ক্লিক করুন এবং তারপরেই স্ক্রিনে ভেসে উঠবে লক্ষ্মীর ভান্ডারের মোট পেমেন্ট স্ট্যাটাস।

সঙ্গে থাকুন ➥
X