এবার ভ্রমণ হবে অনেক সস্তায়! বীমার খরচ তুলে দিল ভুটান, ভারতীয়দের জন্য সুবর্ণ সুযোগ

Published on:

Bhutan

জীবনে একবার হলেও বিদেশে ঘুরতে যাওয়ার স্বপ্ন কার না থাকে। তারওপর সস্তায় যদি এই ভ্রমণ হয় তাহলে তো কথাই নেই। সস্তায় বিদেশ ভ্রমণের প্রসঙ্গ উঠলে সকলের মাথায় যে দুটি নাম প্রথমে আসে সেগুলি হল নেপাল নয়তো ভুটান। দুটোই ভারতের একদম প্রতিবেশী দেশ। তবে আজ আলোচনা হবে ভুটান নিয়ে। আপনিও কি সাম্প্রতিক সময়ে ভুটান ভ্রমণের ছক কষছেন? তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য।

এই ভুটান হল এমন এক দেশ যার আকার, আকৃতি ও পার্বত্য ভূ-প্রকৃতি সুইজারল্যান্ডের সদৃশ বলে দেশটিকে এশিয়ার সুইজারল্যান্ড বলেও ডাকা হয়। তবে এই ভুটানে যেতে হলে পর্যটকদের বেশ কিছু নিয়ম মাথায় রাখতে হত। যার মধ্যে অন্যতম হল ভ্রমণ বীমা। অনেকেই আবার বলেছেন যে ভুটান যেতে হলে যে ভ্রমণ বীমা জরুরি হয় তা যথেষ্ট ঝক্কির। যে কারণে অনেকে ভ্রমণের প্ল্যান বানিয়ে শেষ মুহূর্তে পিছিয়ে আসতেন। তবে আর চিন্তা নেই, কারণ ভুটান এই বড় নিয়মকে এবার বাতিল করে দিয়েছে। হ্যাঁ ঠিকই শুনেছেন একদম।

ভ্রমণ বীমা বাতিল করল ভুটান

ভুটান ঘুরতে গিয়ে অনেকেই একপ্রকার দাবি করতেন, খাজনার থেকে বাজনা বেশি হয়ে যায়। আগে এই ভ্রমণ বীমা কর‍তে গিয়েছে পর্যটকদের বেশ ভালো রকম গ্যাঁটের কড়ি খসত। তবে আর সেসব দিন অতীত, এই ব্যাপারটিই বাতিল করে দিল দেশ। অর্থাৎ এবার আর ভুটান যেতে হলে আর ভিসার আবেদনের সঙ্গে ভ্রমণ বীমা জমা দিতে হবে না পর্যটকদের। মূলত ভিসা প্রক্রিয়াকরণকে আরও সহজতর করতে নেওয়া হয়েছে এই সিদ্ধান্ত বলে খবর।

এদিকে সরকারের এহেন সিদ্ধান্তের ফলে দেশে পর্যটকের সংখ্যা আগের তুলনায় আরও বাড়বে বলে আশাবাদী অনেকে। এর আগে, ভুটানের ২০২২ সালের পর্যটন বিধি ও বিধিমালা অনুসারে পর্যটকদের চিকিৎসা জরুরি অবস্থা এবং দুর্ঘটনা সহ বিভিন্ন ঘটনায় আওতাভুক্ত ভ্রমণ বীমা গ্রহণ করতে হয়েছিল। তবে এবার থেকে আর কিছু করতে হবে না।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X