বড় ঝটকা খেল BSNL, এক ধাক্কায় হারাল ১ কোটির বেশি গ্রাহক! কারণ কী?

Updated on:

Bharat Sanchar Nigam Limited

বর্তমান সময়ে টেকনোলজি আরও ফাস্ট হয়ে উঠছে। ফলে মানুষও এই টেকনোলজির দুনিয়ার সঙ্গে তালে তাল মিলিয়ে চলতে। সবার আগে মানুষ চাইছেন তাঁরা যে যে নেটওয়ার্ক ব্যবহার করেন সেগুলি আরও ফাস্ট হয়ে উঠুক। এদিকে মানুষের চাহিদাকে মাথায় রেখে ভোডাফোন-আইডিয়া থেকে শুরু করে ভারতীয় এয়ারটেল, রিলায়েন্স জিও নিজেদের নেটওয়ার্ককে আরও শক্তিশালী করার চেষ্টা করছে। কিন্তু এসবের মধ্যে কপাল পুড়ল সরকারি সংস্থা বিএসএনএল-এর। হ্যাঁ ঠিকই শুনেছেন।

একদিকে যখন এয়ারটেল থেকে শুরু করে Vi, Reliance Jio-র গ্রাহক সংখ্যা হু হু করে বাড়ছে তখন অন্যদিকে কোটি কোটি গ্রাহক বিএসএনএলকে ছেড়ে পালালেন। আর এমনই তথ্য দিয়ে সকলকে চমকে দিয়েছে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI)। এই TRAI-এর এক রিপোর্ট অনুযায়ী, রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা ভারত সঞ্চার নিগম লিমিটেড বা BSNL গত আর্থিক বছরে এক কোটি ৮০ লাখেরও বেশি গ্রাহক হারিয়েছে। হিসেব অনুযায়ী, শুধু ২০২৪ সালের মার্চ মাসেই ২৩ লক্ষ গ্রাহক হারিয়েছে বিএসএনএল। আর এত পরিমাণে গ্রাহক হারানো যে সংস্থার পক্ষে মোটেই ভালো খবর নয়।

২০২৩ সালের ১ এপ্রিল থেকে শুরু হয়ে ২০২৪ সালের ৩১ মার্চ শেষ হওয়া সময়কে ২০২৪ অর্থবছর হিসেবে ধরা হচ্ছে। ট্রাই-এর তথ্য অনুযায়ী, এই সময়ের মধ্যে বিএসএনএল মোট ১ কোটি ৮০ লক্ষ গ্রাহক হারিয়েছে। গ্রাহক কমে যাওয়ায় বিএসএনএলের ব্যবহারকারীর সংখ্যা কমেছে। এমনিতে 4G, 5G-র যুগে 3G-তেই আটকে রয়েছে সংস্থা। একদিকে যখন Vi, Reliance Jio, Airtel নিজেদের টেলিকম সেক্টরকে আরও প্রসারিত করার চেষ্টা করছে সেক্ষেত্রে বিএসএনএল অনেকটাই পিছনে। বর্তমানে বিএসএনএলের গ্রাহক সংখ্যা ৮৮.০৬ মিলিয়ন।

যদিও বাজার বিশেষজ্ঞরা এটাও মনে করছে যে যদি BSNL-এর 4G পরিষেবা শুরু হয়ে যায় তাহলে কোম্পানি Vi-কে টক্কর দেবে। TRAI জানাচ্ছে, ২০২৪ সালের মার্চে যেখানে বিএসএনএল ২.৩ মিলিয়ন গ্রাহক হারিয়েছে, সেখানে Vi ০.৬৮ মিলিয়ন গ্রাহক হারিয়েছে। একই সময়ে জিও ২.১৪ মিলিয়ন এবং এয়ারটেল ১.৭৬ মিলিয়ন নতুন গ্রাহক যোগ করেছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X