5G এর যুগে 4G তেই ইন্টারনেট কাঁপিয়ে দিল BSNL, ধরল মারাত্মক স্পিড, চমকে গেলেন গ্রাহকরা

Published on:

Bharat Sanchar Nigam Limited

এতদিন অবধি মানুষ ভোডাফোন-আইডিয়া, রিলায়েন্স জিও থেকে শুরু করে ভারতী এয়ারটেল নিয়ে মাতামাতি করছিলেন। তবে এবার সকলের ঘাড়ে নিশ্বাস ফেলতে এমন এক মোক্ষম সিদ্ধান্ত নিল বিএসএনএল যা শুনলে সকলেই চমকে যাবে। একদিকে যখন Vi, Reliance Jio, Airtel 5G, 6G আনার কথা ভাবছে সেখানে এখনো অবধি 3G পরিষেবাতেই আটকে পড়েছে বিএসএনএল।

গত আর্থিক বর্ষে এক ধাক্কায় প্রায় ১৮ মিলিয়ন গ্রাহক হারিয়েছে বিএসএনএল বলে জানিয়েছে TRAI। তবে চলতি বছরের আগস্ট মাসের মধ্যে বিএসএনএল গোটা দেশ জুড়ে 4G পরিষেবা চালু করার জন্য মুখিয়ে রয়েছে ইতিমধ্যে এই বিষয়ে শিলমোহর দিয়েছেন কোম্পানির আধিকারিকরাও। ইতিমধ্যে পাঞ্জাবের বেশ কিছু অংশে এই 4G পরিষেবা চালু করা হয়েছে বলে জানা গিয়েছে। শুধু তাই নয় বেশ সাড়াও মিলছে বলে জানিয়েছেন কোম্পানির আধিকারিকরা।

গ্রাহকদের মধ্যে কোম্পানির প্রতি বিশ্বাস তৈরি করতে বিএসএনএল ভারত জুড়ে 4G এবং 5G পরিষেবার জন্য ১.১২ লক্ষ টাওয়ার ইনস্টল করার কাজে নিয়োজিত হয়েছে। ইতিমধ্যে নাকি সারা দেশে ৯ হাজারের বেশি 4G টাওয়ার বসিয়েছে প্রতিষ্ঠানটি। এই টাওয়ারগুলির ৬,০০০ এরও বেশি পাঞ্জাব, হিমাচল প্রদেশ, পশ্চিম উত্তর প্রদেশ এবং হরিয়ানা সার্কেলে রয়েছে। তথ্যপ্রযুক্তি সংস্থা টাটা কনসালটেন্সি সার্ভিসেস (টিসিএস) এবং টেলিকম গবেষণা সংস্থা সি-ডটের নেতৃত্বে অংশীদারিত্বে দেশীয় প্রযুক্তিকে ব্যবহার করেছে সংস্থাটি। এর ফলে পাঞ্জাবে 4G পরিষেবা চালু করা হয়েছে। এতে প্রায় ৮০ লাখ গ্রাহক যুক্ত হয়েছে।

BSNL-এর আধিকারিকদের দাবি, 4G নেটওয়ার্কে সর্বোচ্চ 40-45 Mbps স্পিড পাওয়া যাচ্ছে। এটি পাইলট পর্যায়ে ৭০০০ মেগাহার্টজের প্রিমিয়াম স্পেকট্রাম ব্যান্ড সহ ২১০০ মেগাহার্টজ ব্যান্ডেও চালু করা হয়েছে। ইতিমধ্যে টাটার সহযোগিতায় BSNL দেশজুড়ে টাওয়ার বসানোর জন্য ১৯,০০০ কোটি টাকার বরাত পেয়েছে। এখন দেখার দেশের বাকি বড় বড় টেলিকম কোম্পানিগুলিকে টেক্কা দিতে পারে কিনা বিএসএনএল।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X