ভোগান্তির অবসান, টিকিট কাটার জন্য আর দিতে হবে না নগদ টাকা! বড় বদল কলকাতা মেট্রোয়

Published on:

kolkata-metro

আপনিও কি কলকাতার বাসিন্দা? আপনিও কি শহরের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়ার জন্য মেট্রোতে ওঠেন? তাহলে আপনার জন্য রইল এবার এক জরুরি খবর। আর খুচরোর সমস্যায় ভুগতে হবে না মেট্রো যাত্রী থেকে শুরু করে মেট্রো কর্তৃপক্ষকে। এখন নিশ্চয়ই ভাবছেন কীভাবে?

তাহলে আপনাদের জানিয়ে রাখি, এবার মেট্রোতেও পেমেন্ট ব্যবস্থায় আমূল পরিবর্তন আসতে চলেছে। এর আগে হাওড়া রেল স্টেশনে UPI-এর মাধ্যমে মা কিউআর কোড স্ক্যান করে যাত্রীরা টিকিট কাটতে সক্ষম হন। এবার এই একই ব্যবস্থা শুরু হচ্ছে কলকাতা মেট্রোর ক্ষেত্রেও। হ্যাঁ শুনতে অবিশ্বাস্যকর লাগলেও এটাই একদম সত্যি। খুব শীঘ্রই ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস বা UPI-এর মাধ্যমে মেট্রোর টিকিট কেটে এক প্রান্ত থেকে শহরের অন্য প্রান্তে যেতে সক্ষম হবেন যাত্রীরা।

গ্রিন লাইনের ক্ষেত্রে নয়া সুবিধা মেট্রোর

তবে এই পরিষেবা আপাতত বিশেষ একটি রুটে চালু হবে। আর সেটা হল ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডোর অর্থাৎ গ্রিন লাইনের ক্ষেত্রে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং সেন্টার ফর রেলওয়ে ইনফরমেশন সিস্টেমস (CRIS)-এর সহায়তায় রেল কর্তৃপক্ষ এই ইউপিআই ভিত্তিক টিকিটিং সিস্টেম চালু করতে চলেছে। মঙ্গলবার মেট্রো রেলের জেনারেল ম্যানেজার ইস্ট-ওয়েস্ট মেট্রোর শিয়ালদহ স্টেশনে নিজেই টিকিট কেটে নতুন পেমেন্ট মেকানিজমের সফল পরীক্ষা চালিয়েছেন। ট্রায়াল শেষ হওয়ার পরে, ইউপিআই-ভিত্তিক টিকিটিং সিস্টেমটি পুরো ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডোর জুড়ে চালু করা হবে।

আরও পড়ুনঃ হু হু করে বাড়ছে গাড়ি ভাড়া! দার্জিলিং ঘুরতে গিয়ে বিপাকে পর্যটকরা, কত বেশি খরচ হচ্ছে?

অর্থাৎ এবার থেকে যাত্রীরা টিকিট কাউন্টারগুলিতে থাকা QR Code স্ক্যান করে টাকা প্রদান করতে সক্ষম হবেন। এরপরে কিউআর কোড-ভিত্তিক কাগজের টিকিট তৈরি করা হবে, যা যাত্রীদের হাতে তুলে দেবেন কাউন্টারে বসে থাকা মেট্রো আধিকারিকরা। এই ডিজিটাল পেমেন্ট সিস্টেমের মাধ্যমে স্মার্ট কার্ড রিচার্জের সুবিধাও পাওয়া যাবে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X