চুলোয় যাক FD, এবার টাকা রাখলেই সেম সুদ দেবে ব্যাঙ্ক, শুধু করতে হবে এই কাজ

Published on:

bank fixed deposit

বর্তমান সময়ে হয়তো এমন কোনও মানুষ বাকি নেই যার ব্যাঙ্কে অ্যাকাউন্ট নেই। আপনারও কি ব্যাঙ্কে অ্যাকাউন্ট আছে বা করার পরিকল্পনা করছেন? তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য। ব্যাঙ্কে দু ধরনের অ্যাকাউন্ট থাকে, একটি হল কারেন্ট এবং একটি হল সেভিংস। দেওয়া হয় সুদও।

তবে আবার অনেকেই আছেন যারা স্থায়ী আমানত বা ফিক্সড ডিপোজিট করেন ভালো সুদের আশায়। তবে এখনও অবধি অনেকেই জানেন না যে ব্যাঙ্কও কিন্তু কিছু ক্ষেত্রে দুর্দান্ত সুদ দেয়, একদম এফডির মতো। এক ধাক্কায় প্রায় ৩ গুণ সমান বেশি সুদ দেওয়া হচ্ছে সেভিংস অ্যাকাউন্টে। হয়তো এই সুদের পরিমাণ দেখে আপনি এফডি ভুলে যাবেন।

একটি বিশেষ ধরনের পরিষেবা আছে যার মাধ্যমে ব্যাঙ্কের গ্রাহকরা তিনগুণ বেশি সুদ পান। এর জন্য অবশ্য আপনাকে ব্যাঙ্কে গিয়ে কথা বলতে হবে। এখন নিশ্চয়ই ভাবছেন যে সেই পরিষেবার নাম কী? তাহলে আপনাদের জানিয়ে রাখি, এই পরিষেবা নাম হল অটো স্যুইপ সার্ভিস। এই সার্ভিসের মাধ্যমে আপনি এফডুর থেকেও বেশি সুদ পেয়ে যাবেন। এই সুবিধা আপনি সেভিংস অ্যাকাউন্টে পাবেন। এর জন্য ব্যাঙ্কে গিয়ে আগে এনেবেল করতে হবে। জানা যাচ্ছে, ৷ যদি সেভিংস বা কারেন্ট অ্যাকাউন্টে জমা টাকা স্যুইপ লিমিট পার হয়ে যায় সেক্ষেত্রে অটো স্যুইপ সুবিধা সক্রিয় হয়ে যায়।

অনেকের মধ্যেই একটা ভুল ধারণা থাকে যে সেভিংস বা কারেন্ট অ্যাকাউন্ট রাখলে ব্যাঙ্কের থেকে বেশি সুদ পাওয়া যায় না, তবে এই অটো স্যুইপ সুবিধা অন্যই গল্প বলে। এর জন্য আপনাকে ফান্ডের একটা লিমিট বেঁধে দিতে হবে। অর্থাৎ, এই পরিষেবাটি চালু করার সময়, আপনাকে ব্যাংককে জানাতে হবে যে আপনার অ্যাকাউন্টে কত পরিমাণ অর্থ রয়েছে যখনই আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে সেই সীমার চেয়ে বেশি থাকবে, উদ্বৃত্ত পরিমাণ এফডিতে যাবে, যার উপর আপনি সুদ পাবেন।

WhatsApp Community Join Now

একই সময়ে, যদি সেভিংস অ্যাকাউন্টে অর্থের পরিমাণ সীমার নিচে নেমে আসে, তবে আপনার এফডি অ্যাকাউন্ট থেকে অর্থের পরিমাণ ব্যাংক অ্যাকাউন্টে ফিরে আসবে। একে বলা হয় রিভার্স সুইপ। আপয়ার জমানো টাকা এফডিতে পরিণত হয়ে যায়।আপনার মধ্যেও যদি বেশি করে টাকা জমানোর প্রবণতা থেকে থাকে তাহলে এই পরিষেবাটি আপবার জন্য শাপে বর হওয়ার সমান। এই পরিষেবাটির বড় সুবিধা হল ম্যানুয়ালি এফডি করার হাত থেকে রক্ষা মেলে।

সঙ্গে থাকুন ➥
X