১৬০ কিমি বেগে ছুটবে বন্দে ভারত স্লিপার, এক ট্রেনেই মুম্বই বা অযোধ্যা! শীঘ্রই শুরু হচ্ছে রাজ্যে

Published on:

Ayodhya Vande Bharat Sleeper

নয়া দিল্লিঃ ভারতীয় রেলকে দেশের মেরুদণ্ড বলা হয়। দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে প্রতিদিন মানুষ ছুটে চলেছে এই রেলের ওপর ভর করে। এদিকে প্রতিদিন যেখানে এত সংখ্যক যাত্রী যাতায়াত করছেন সেখানে ভারতীয় রেলও আরও উন্নত মানের ট্রেন এনে চলেছে সকলের জন্য। তেমনই এক যুগান্তকারী ট্রেন হল বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন। তবে এই ট্রেনেরও বেশ কিছু সংস্করণের ঘোষণা করেছে রেল।

ভারতের রেল ট্র্যাকে খুব শীঘ্রই ছুটতে দেখা যাবে বন্দে ভারতের বেশ কিছু সংস্করণ যেমন বন্দে মেট্রো, বন্দে ভারত স্লিপার ট্রেন প্রভৃতি। এবার এই বন্দে ভারত স্লিপার ট্রেন নিয়ে বড় তথ্য প্রকাশ্যে এল। রাজ্যবাসীর স্বপ্নপূরণ হতে চলেছে এক কথায়। জানা গিয়েছে, এবার খুব সহজেই আপনি মুম্বাই এবং অযোধ্যা যেতে পারবেন এই ট্রেনে করে।

ভারতীয় রেল খুব শীঘ্রই মধ্যপ্রদেশের ভোপাল থেকে মুম্বাই এবং অযোধ্যার মধ্যে সংযোগ স্থাপনকারী বন্দে ভারত স্লিপার ট্রেন চালু করতে চলেছে। রেলমন্ত্রকের তরফে এই স্পেশাল ট্রেন চালানোর প্রস্তুতি অবধি চলছে জোরকদমে। ইতিমধ্যে বন্দে ভারত ট্রেন নিয়ে দেশবাসীর মাতামাতির শেষ নেই। এই ট্রেন সকলের মধ্যে বিপুল জনপ্রিয়তা অর্জন করেছে কয়েক বছরে। তবে এবার বন্দে ভারতের স্লিপার ভার্সেন নিয়ে সকলের মধ্যে এক আলাদাই উত্তেজনা কাজ করছে। এই ট্রেন চালু হওয়ার দিন গুনছেন সকলে। সূত্রের খবর, ২০২৪ সালের জুলাই মাসে এই রুটগুলিতে ট্রায়াল রান শুরু হবে। এর পাশাপাশি, ভোপাল থেকে রাজস্থান পর্যন্ত একটি বন্দে ভারত ট্রেন চালু করা যেতে পারে যার জন্য কোচ তৈরির কাজও নাকি পুরোদমে চলছে।

ইতিমধ্যে চলছে নন স্লিপার বন্দে ভারত

ইতিমধ্যেই মধ্যপ্রদেশে তিনটি নন-স্লিপার বন্দে ভারত ট্রেন চলছে। তবে নতুন ট্রেনের জন্য হয়তো আর বেশি দিন হয়তো অপেক্ষা করতে হবে না রাজ্যবাসীকে। প্রতিটি বন্দে ভারত স্লিপার ট্রেনে ১৫ টি কোচ থাকবে বলে খবর। ১৫টি কোচই স্লিপার ক্লাস হবে। আর এই ট্রেন রাতে চালানোর পরিকল্পনা করছে রেল। বন্দে ভারত স্লিপার ট্রেন শহরে ১০০০ কিলোমিটার দূরত্ব পর্যন্ত চালাবে রেল।

WhatsApp Community Join Now

আরও পড়ুনঃ বিক্রি হয়ে যাচ্ছে দেশের এই বড় ব্যাঙ্ক, মাথায় হাত গ্রাহকদের

এখন নিশ্চয়ই ভাবছেন যে কত কিম বেগে ছুটবে ট্রেন? রেল সূত্রে খবর, বন্দে ভারত স্লিপার ট্রেনের গতি অন্যান্য ট্রেনের তুলনায় একটু বেশিই হবে। বন্দে ভারত স্লিপার ট্রেনটি ঘণ্টায় ১৬০ কিলোমিটার গতিতে চলতে পারে।

সঙ্গে থাকুন ➥
X