ভারতে দিন দিন কমছে হিন্দুদের সংখ্যা, সংখ্যালঘুদের জনসংখ্যা বাড়ল ৪৩%

Published on:

Hindu Population in India

ভারতের জনসংখ্যা নিয়ে এবার চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে উঠে এল। আপনিও যদি হিন্দু হয়ে থাকেন তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমত্র আপনার জন্য। এক রিপোর্ট অনুযায়ী, ভারতে হু হু করে কমতে শুরু করেছে হিন্দুদের সংখ্যা। বিগত কয়েক বছরে এক ধাক্কায় বেশ অনেকটাই বেড়ে গিয়েছে মুসলিম জনসংখ্যা।

আপনি জানলে চমকে উঠবেন, এক রিপোর্টে দাবি করা হয়েছে যে ভারতে হিন্দুদের জনসংখ্যা কমেছে ৭.৮ শতাংশ, আর মুসলমানদের জনসংখ্যা বেড়েছে ৪৩ শতাংশ। হ্যাঁ ঠিকই শুনেছেন। প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা পর্ষদের রিপোর্টে এ তথ্য উঠে এসেছে। রিপোর্ট অনুযায়ী, একটি সমীক্ষায় দেখা গেছে যে ১৯৫০ থেকে ২০১৫ সালের মধ্যে ভারতে হিন্দুদের জনসংখ্যা ৭.৮ শতাংশ হ্রাস পেয়েছে। তবে অন্যদিকে ভারতের বেশ কয়েকটি প্রতিবেশী দেশে ভারতীয় সম্প্রদায়ের জনসংখ্যা হু হু করে বৃদ্ধি পেয়েছে।

প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা পরিষদ তাদের রিপোর্টে বিশ্বের ১৬৭টি দেশের প্রবণতা নিয়ে গবেষণা করেছে। ২০২৪ সালের মে মাসে এই রিপোর্ট প্রকাশ করা হয়। আর এই রিপোর্ট প্রকাশ্যে আসার পর থেকেই সব মহলে শোরগোল পড়ে গিয়েছে। ভারতে বিগত কয়েক বছরের মধ্যে মুসলিম, খ্রিস্টান, বৌদ্ধ, শিখসহ অন্যান্য সংখ্যালঘুদের জনসংখ্যা বেড়েছে। তবে কমেছে জৈন ও পার্সিদের সংখ্যা।

অন্যদিকে ১৯৫০ থেকে ২০১৫ সালের মধ্যে ভারতে মুসলিম জনসংখ্যা ৪৩.১৫ শতাংশ, খ্রিস্টান ৫.৩৮ শতাংশ, শিখ ৬.৫৮ শতাংশ এবং বৌদ্ধদের জনসংখ্যা সামান্য বৃদ্ধি পেয়েছে। প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা পরিষদ ১৯৫০ থেকে ২০১৫ সালের মধ্যে অর্থাৎ ৬৫ বছরের মধ্যে জনসংখ্যার পরিবর্তন নিয়ে গবেষণা করেছে। সেখানেই উঠে এসেছে এই তথ্য।রিপোর্টে আরও বলা হচ্ছে, ভারতের জনসংখ্যায় হিন্দুদের সংখ্যা ১৯৫০ সালে ৮৪% থেকে কমে ২০১৫ সালে ৭৮% হয়েছে, একই সময়ে মুসলমানদের সংখ্যা ৯.৮৪% থেকে বেড়ে ১৪.০৯% হয়েছে। অর্থাৎ ভারতে হিন্দুদের জনসংখ্যা কমেছে ৭.৮ শতাংশ।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X