আমরা অনুমতি দিইনি! দেশে বারবার চীনা গুপ্তচর জাহাজ ঢোকা নিয়ে চিন্তায় মলদ্বীপ

Published on:

china

কলকাতাঃ ধীরে ধীরে ভারতের প্রতি নমনীয় মনোভাব দেখাতে শুরু করেছে মলদ্বীপ, এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা। ঠ্যালার নাম বাবাজি, এই কথাটি মলদ্বীপের সঙ্গে একদম যায়। একাধিক ইস্যুকে কেন্দ্র করে মাঝে বেশ কিছুটা সময়ে ভারত ও মলদ্বীপের মধ্যেকার সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকে। তবে ভারতের সঙ্গে পাঙ্গা নেওয়া মলদ্বীপের জন্য যে অনেক ক্ষতি ডেকে এনেছে তা হারে হারে টের পাচ্ছে মহম্মদ মইজ্জুর সরকার। এখন দেশের সুদিন ফেরাতে নতুন করে ভারতীয় পর্যটকদের সেখানে যাওয়ার আহবান জানাচ্ছে। তবে এরই মাঝে ঘটে গেল আরও এক বড় ঘটনা, যা চিনের জন্য যথেষ্ট ধাক্কাদায়ক হতে পারে।

মলদ্বীপের গদিতে চিনপন্থী

এমনিতে মলদ্বীপের মসনদে বসার পর থেকে চিনপন্থী মনোভাব দেখিয়েছেন প্রেসিডেন্ট মইজ্জু। তবে চিনের প্রতি বেশি বন্ধুত্ব দেখাতে গিয়ে নিজেদের পায়ে নিজেই কুড়ুল মারার কাজ করেছে দ্বীপরাষ্ট্রটি বলে মনে হচ্ছে। তবে এবার মলদ্বীপের চাপ বাড়ালো চিনের গুপ্তচর জাহাজ। হ্যাঁ ঠিকই শুনেছেন একদম। যদিও পাল্টা দিয়েছে সেই দেশ। মলদ্বীপ জানাচ্ছে, নিজেদের জলসীমায় কোনও চিনা ‘গুপ্তচর’ জাহাজকে গবেষণা চালানোর অনুমতি দেওয়া হয়নি।

চীনা গুপ্তচর জাহাজ নিয়ে মুখ খুললেন মলদ্বীপের মন্ত্রী

এই প্রসঙ্গে বড় কথা বলেছেন সে দেশের মন্ত্রী। ভারত মহাসাগরের শান্তি ও নিরাপত্তা ভারতসহ প্রতিবেশী দেশগুলোর জন্য গুরুত্বপূর্ণ উল্লেখ করে মলদ্বীপের বিদেশমন্ত্রী মুসা জামির বলেছেন, মইজ্জু সরকার গবেষণার জন্য মলদ্বীপের জলসীমায় চিনা জাহাজকে দাঁড়াতে দেয়নি। ‘গুপ্তচর’ জাহাজ হিসেবে পরিচিত চিনের সামুদ্রিক গবেষণা জাহাজ জিয়াং ইয়াং হং-৩ মলদ্বীপে ফিরে আসার পর মলদ্বীপের মন্ত্রী এ মন্তব্য করেন। গত দুই মাসের মধ্যে এই নিয়ে দ্বিতীয়বার মলদ্বীপে ঢুকল চিনা গুপ্তচর জাহাজ বলে খবর।

আরও পড়ুনঃ ফের উদ্ধার কাঁড়ি কাঁড়ি টাকা! ভোটের মধ্যে বড় অভিযান পুলিশের

তিনি জানান, ‘ভারত মহাসাগরে শান্তি ও নিরাপত্তা ভারত, মলদ্বীপ, শ্রীলঙ্কা এবং আমাদের প্রতিবেশী দেশগুলোর জন্য গুরুত্বপূর্ণ। তাই আগেও বলেছি, আমরা একসঙ্গে কাজ করে যাবো।’ মুসা জামির জানান, ‘শান্তিপূর্ণ দেশ হিসেবে আমরা শান্তিপূর্ণ উদ্দেশ্যে আসা জাহাজগুলোকে স্বাগত জানাই। কিন্তু চিনের জাহাজগুলি মলদ্বীপের জলসীমায় গবেষণার জন্য আসেনি, আমরা মলদ্বীপের জলসীমায় গবেষণার জন্য চিনা জাহাজকে কোনওরকমভাবে অনুমতি দিইনি।’

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X