৫০-৬০ কিমি বেগে বইবে হাওয়া, দক্ষিণবঙ্গের ২ জেলায় তুমুল বর্ষণের আশঙ্কা: আজকের আবহাওয়া

Published on:

south bengal weather

সকাল থেকেই খটখটে রোদ বিরাজ করছে আকাশে। যদিও ঘূর্ণাবর্তের চোখ রাঙানির কারণে বিগত কয়েকদিন ধরে দফায় দফায় বৃষ্টি হচ্ছে বাংলাজুড়ে। এদিকে এই বৃষ্টির জেরে বাংলার পারদও এক ধাক্কায় অনেকটা কমে গেছে। তবে আজ রোদ খটখটে আকাশ দেখে সকলের প্রশ্ন, আজ কি তবে বৃষ্টি হবে না? এই নিয়ে বড় আপডেট দিল আলিপুর আবহাওয়া অফিস।

মূলত বাংলাজুড়ে বৃষ্টির পরিস্থিতি তৈরি করেছে ঘূর্ণাবর্ত এবং অক্ষরেখা, যেটি কিনা বেশ কিছু রাজ্যের ওপর দিয়ে বিস্তৃত। এই বিষয়ে হাওয়া অফিস জানাচ্ছে, দেশের পূর্ব থেকে পশ্চিম প্রান্ত বরাবর এই অক্ষরেখা অবস্থান করছে। উত্তর পশ্চিম রাজস্থান থেকে দক্ষিণ অসম পর্যন্ত বিস্তার রয়েছে অক্ষরেখার। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপরেও এই অক্ষরেখা বুক চিতিয়ে রীতিমতো অবস্থান করছে। যে কারণে এমন বৃষ্টি।

আজ শনিবার সপ্তাহান্তে কি বৃষ্টি নামবে কলকাতা শহর সহ দক্ষিণবঙ্গ, উত্তরবঙ্গের জেলাগুলিতে? আলিপুর জানাচ্ছে, আজ থেকে আরো বৃষ্টি বাড়বে। রয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাসও। হাওয়ার সর্বোচ্চ গতিবেগ হতে পারে ৫০ থেকে ৬০ কিমি প্রতি ঘন্টা। আজ বাংলার দুটি জেলায় বিশেষ সতর্কতা জারি করা হয়েছে, এই জেলাগুলি হল মুর্শিদাবাদ ও পূর্ব মেদিনীপুর।

বাকি জেলাগুলির জন্যেও সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। এদিন স্বাভাবিকের তুলনায় বেশি ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে নদিয়া, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, বীরভূম জেলায়। জানা যাচ্ছে, আগামী ১২ মে পর্যন্ত বাংলায় গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ঝড় বৃষ্টির তাণ্ডব চলবে। এছাড়া আজ কালবৈশাখীর প্রবল সম্ভাবনা তৈরি হয়েছে বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়। এই জেলাগুলিতে কমলা সতর্কতা জারি করা হয়েছে।এবার আসা যাক উত্তরবঙ্গের কথায়। আগামীকাল রবিবার অবধি সেখানে ঝড়-বৃষ্টির তাণ্ডব চলবে। ঝোড়ো হাওয়ার গতিবেগ পৌঁছাতে পারে ৩০ থেকে ৩০ কিমি প্রতি ঘণ্টা।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X