ভুলে যান মুরগি চাষ, এবার এই চাষ করেই কামান মুঠো মুঠো টাকা

Published on:

Duck Farming

অনেকেই আছেন যারা পড়াশোনা করে নিজের পায়ে দাঁড়াতে চান, চাকরি করতে চান। আবার অনেকেই আছেন যারা ব্যবসা করে মাস প্রতি ভালো অংকের টাকা উপার্জন করতে চান। কিন্তু সবার মধ্যে কিন্তু এবার ব্যবসায়িক বুদ্ধি থাকে না। যাইহোক, আপনিও কি ব্যবসা শুরু করতে চান? কিন্তু কিসের ব্যবসা করবেন বুঝে উঠতে পারছেন না? তাহলে আজকের এই লেখাটি রইল শুধুমাত্র আপনার জন্য।

অনেকেই আছেন যারা অল্প সময়ের মধ্যে বেশি টাকা উপার্জনের ক্ষেত্রে মুরগির ব্যবসা শুরু করেন। তবে আজ এই প্রতিবেদনে এমন একটি ব্যবসা সম্পর্কে আলোচনা করা হবে যার দরুণ আপনি মুরগি পালনের থেকেও বেশি টাকা উপার্জন করতে সক্ষম হবেন। বর্তমান সময়ে কৃষকরা নিজেদের আয় বাড়ানোর লক্ষ্যে অনেক কিছু করছেন। যার মধ্যে অন্যতম হল হাঁস পালনের ব্যবসা। বাজারে হাঁসের ডিম এবং মাংসের চাহিদা বরাবরই বেশি। এমন অবস্থায় এখন অনেকেই আছেন যারা হাঁস পালন ব্যবসার প্রতি ঝুঁকছেন।

আপনিও কি এই হাঁস পালনের ব্যবসা শুরু করতে চান? এমনিতে হাঁসের ডিম এবং মাংসের দাম মুরগির থেকে বেশ অনেকটাই। ফলে এর ব্যবসা শুরু করা আপনার পক্ষে লাভদায়ক হিসেবে প্রমাণিত হতে পারে। অনেকেই মনে করছেন আগামী দিনে এই ব্যবসা বাজার কাঁপাবে। তবে এই ব্যবসা শুরু করার আগে আপনাকে কয়েকটা বিষয় মাথায় রাখতে হবে। যেমন হাঁস পালনের জন্য আপনার লাইসেন্স জরুরি হবে।

এরপর খামার বানাতে হবে, বাইরে থেকে হাঁস কিনে আনতে হবে, তাঁদের খাবারের ব্যবস্থা করতে হবে । সর্বোপরি হাঁসেদের ভালো পরিবেশে রাখতে হবে। দেশে হাঁস-মুরগি চাষের মাত্রা বাড়ছে। মাংস ও ডিমের চাহিদা মেটাতে হাঁস পালন করা হয়। একটি স্ত্রী হাঁস সাধারণত বছরে ২৯০ থেকে ৩০০টি ডিম দেয়। হাঁস চাষের ৫ মাসের মধ্যে আপনি ভালো টাকা উপার্জন করতে সক্ষম হবেন। এটি কৃষকদের আয়ের আরও ভাল উৎস হয়ে উঠেছে এখন।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X