ভাতা নিয়ে বড় রায় দিল সুপ্রিম কোর্ট, চিন্তায় পড়বে সরকারী কর্মীরা 

Published on:

Supreme court on Dearness Allowance

লোকসভা ভোটের আবহে ভাতা নিয়ে এবার বড় দায় দিল সুপ্রিম কোর্ট। এমনিতে কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৫০ শতাংশ ডিএ পেতে শুরু করেছেন। অন্যান্য রাজ্যে যখন ৪০-এর গণ্ডি পেরোতে পারেনি সেখানে কেন্দ্রীয় সরকারের অধীনে কর্মরত এবং অবসরপ্রাপ্ত সরকারি কর্মীরা ৫০ শতাংশ হারে ডিএ পাচ্ছেন। আর এই নিয়ে খুশিতে ডগমগ সকলে।

কিন্তু সম্প্রতি সুপ্রিম কোর্ট একটি ভাতা নিয়ে এমন এক পর্যবেক্ষণ করেছে যা শুনলে আপনারও চোখ কপালে উঠে যেতে পারে বৈকি। দেশের শীর্ষ আদালত বলছে, একজন সরকারি কর্মচারী যিনি তার বাবার জন্য বরাদ্দ ভাড়ামুক্ত আবাসনে থাকেন, অর্থাৎ কারোর বাবা যদি অবসরপ্রাপ্ত সরকারি কর্মীর আবাসনে সন্তান থেকে থাকেন তাহলে তিনি কোনও বাড়ি ভাড়া ভাতা হা HRA দাবি করতে পারবেন না। হ্যাঁ ঠিকই শুনেছেন।

বিচারপতি বি আর গাভাই এবং সন্দীপ মেহতার বেঞ্চ আবেদনকারীর বিরুদ্ধে এইচআরএ পুনরুদ্ধারের নোটিশকে বহাল রাখার সময় বলেছে যে জম্মু ও কাশ্মীর সিভিল সার্ভিসেস (হাউস রেন্ট অ্যালাওয়েন্স এবং সিটি কমপেনসেশন অ্যালাওয়েন্স) রুলস, ১৯৯২ এর অধীনে এইচআরএ দাবি করতে পারেন না। এক সরকারি কর্মীকে ৩,৯৬,৮১৪ টাকা ফেরত দেওয়ার জন্য নোটিশ পাঠিয়েছিল আদালত। যদিও আদালতের এই রায়লে চ্যালেঞ্জ জানান সেই সরকারি কর্মী। যদিও আদালত আবেদনকারীর সেই আবেদন সাড়া দেয়নি।

আদালত বলেছে, “আবেদনকারী একজন সরকারী কর্মচারী হওয়ার কারণে তার অবসরপ্রাপ্ত সরকারী কর্মচারী বাবার জন্য বরাদ্দ ভাড়ামুক্ত বাসস্থান ভাগ করে নেওয়ার সময় এইচআরএ দাবি করতে পারেন না। এই ক্ষেত্রে হাউস রেন্ট পুনরুদ্ধারের জন্য জারি করা নোটিশ বহাল থাকবে।”

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X