মাধ্যমিক পাস হলেই কেল্লাফতে! চালু হল একাধিক স্কলারশিপ, আবেদন করলেই মিলবে মোটা টাকা

Published on:

scholership

কলকাতাঃ কিছুদিন আগেই প্রকাশিত হয়েছে এবারের মাধ্যমিকে ফলাফল। যারা সফল হয়েছেন তারা উচ্চ শিক্ষার দিকে বাড়াতে চলেছেন প্রথম পদক্ষেপ। একাদশ শ্রেণীতে শুরু হয়ে গিয়েছে ভর্তির প্রক্রিয়া। প্রাপ্ত নম্বরের ভিত্তিতে পড়ুয়ারা নিজের নিজের পছন্দে বিষয় নিয়ে একাদশ শ্রেণীতে পড়াশুনা শুরু করতে পারবেন। অন্যান্যবারের তুলনায় এবারের একাদশ ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা পদ্ধতিতে অনেকটাই আলাদা হতে চলেছে। বার্ষিক পরীক্ষার বদলে শুরু হচ্ছে সেমিস্টার নিয়মে পরীক্ষা।

নম্বর কিংবা মেধা থাকলেও প্রত্যেক পড়ুয়ার ক্ষেত্রে পছন্দের বিষয় নিয়ে পড়াশুনা করা সম্ভব হয় না। কারণ আর্থিক সমস্যা। উচ্চ শিক্ষার জন্য সবার পক্ষে আর্থিক খরচ বহন করা সম্ভব হয় না। সেক্ষেত্রে রয়েছে স্কলারশিপ ব্যবস্থা। রাজ্য সরকার এবং বেসরকারি ক্ষেত্র উভয় দিক থেকেই আর্থিক সাহাজ্য পেতে পারেন পড়ুয়ারা। তবে স্কলারশিপ পাওয়ার জন্য কিছু শর্ত রয়েছে। কোন স্কলারশিপের জন্য কী নিয়ম রয়েছে চলুন জেনে নেওয়া যাক।

রাজ্য সরকারের কিছু স্কলারশিপ-

স্বামী বিবেকানন্দ মেরিটকাম মেন্স স্কলারশিপ: রাজ্য সরকারের এই স্কলারশিপ পাওয়ার জন্য মাধ্যমিক পরীক্ষায় নূন্যতম ৬০ শতাংশ বা তার বেশি নম্বর থাকা দরকার। এই স্কলারশিপে আবেদনকারী কোনো পড়ুয়া অন্য কোনও স্কলারশিপে আবেদন জানাতে পারবেন না। এই স্কলারশিপ পাওয়ার জন্য ইতিমধ্যে প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

নবান্ন স্কলারশিপ:

এটিও রাজ্য সরকারের স্কলারশিপ। পরীক্ষায় নূন্যতম ৬০ শতাংশ বা তার বেশি নম্বর থাকা দরকার। এই স্কলারশিপ পাওয়ার জন্য ইতিমধ্যে প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। নবান্ন স্কলারশিপ পাওয়ার জন্য পারিবারিক বার্ষিক আয় সর্বোচ্চ ৬০ হাজার টাকা অথবা তার কম হতে হবে।

WhatsApp Community Join Now

ঐক্যশ্রী স্কলারশিপ:

এটিও রাজ্য সরকারের স্কলারশিপ। তবে শুধুমাত্র সংখ্যালঘু ছাত্র-ছাত্রীদের দেওয়া হয়। প্রাথমিক থেকে মাধ্যমিক স্তরের পড়ুয়াদের জন্য এই স্কলারশিপের ব্যবস্থা করা হয়েছে। পরীক্ষায় ন্যূনতম ৫০ শতাংশ নম্বর থাকলেই তবেই করা যাবে আবেদন। আবেদনকারীর বার্ষিক আয় ২ লক্ষ টাকার কম হতে হবে।

বেসরকারি স্কলারশিপ-

সীতারাম জিন্দাল স্কলারশিপ: আপনিও যদি এই স্কলারশিপে আবেদন করতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে সর্বোচ্চ বয়স ৩০ বছরের মধ্যে হতে হবে। জানলে খুশি হবেন, এই স্কলারশিপের দরুণ আপনি ৫০০ থেকে ২৫০০ টাকা অবধি পেতে পারেন এক্ষেত্রে আবেদনকারীর বার্ষিক পারিবারিক আয় ২.৫ লক্ষ টাকার কম হতে হবে।

 

সঙ্গে থাকুন ➥
X