মেডিক্যালে বিরাট কেরিয়ার গড়ার সুযোগ, দারুণ কোর্স আনল সরকার

Published on:

medical

মেডিক্যাল ফিল্ডে কেরিয়ার গড়ার স্বপ্ন কার না থাকে। আপনারও আছে নিশ্চয়ই? কিন্তু কী করবেন বুঝতে পারছেন না? তাহলে আপনার জন্য রইল শুধুমাত্র আজকের এই প্রতিবেদনটি। বিশেষ করে আপনিও যদি মেডিক্যাল শাখায় স্নাতক হয়ে থাকেন এবং বিশেষ কিছু সার্টিফিকেট কোর্স করার জন্য মুখিয়ে থাকেন তাহলে আপনার জন্য রইল একদম সোনায় সোহাগা খবর।

ইতিমধ্যে কেন্দ্রীয় সংস্থা অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ হাইজিন অ্যান্ড পাবলিক হেলথের তরফে একটি বিশেষ কোর্স করানোর কথা ঘোষণা করা হয়েছে। আর এই কোর্সে ইতিমধ্যে ভর্তি হওয়ার জন্য মেডিক্যালে স্নাতক হওয়া অনেকে কেন্দ্রের এই বিশেষ কোর্সটিতে ভর্তি হওয়ার জন্য মুখিয়ে রয়েছে এবং আবেদন করছে। মোট ২৫টি আসনে লোক নেওয়া হবে। এখন নিশ্চয়ই ভাবছেন এই কোর্সটির নাম কী? কীই বা সেখানো হবে?

তাহলে আর আপনাদের অপেক্ষা না করিয়ে জানিয়ে রাখি, আজ যে কোর্সটি সম্পর্কে আলোচনা হচ্ছে সেটির নাম হল ‘ইন্টিগ্রেটেড ম্যানেজমেন্ট অফ নিওনেটাল অ্যান্ড চাইল্ডহুড ইলনেস।’ এমনিতে ভারতে শিশু মৃত্যর হার বেশ অনেকটাই। বিশেষ করে ৫ বছরের কম শিশুদের মধ্যে মৃত্যুর হার বেশ চমকে দেওয়ার মতো, যা নিয়ে উদ্বিগ্ন কেন্দ্র থেকে শুরু করে চিকিৎসক মহল। তবে এবার এটা রুখতে বিশেষ কোর্সটি নিয়ে আসা হল। এই ‘ইন্টিগ্রেটেড ম্যানেজমেন্ট অফ নিওনেটাল অ্যান্ড চাইল্ডহুড ইলনেস’ কোর্সে কীভাবে শিশু মৃত্যুর হার কমানো যায় তা থেকে শুরু করে অসুস্থ শিশুদের কীভাবে দ্রুত সুস্থ করে তোলা সম্ভব সেই কৌশল সেখানো হবে।

এখন নিশ্চয়ই ভাবছেন যে এই কোর্সে ভর্তি হওয়ার জন্য কী কী যোগ্যতা প্রয়োজন? তাহলে জানিয়ে রাখি, এই কোর্সটিতে ভর্তি হতে গেলে আবেদনকারীকে যে কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে মেডিক্যাল কিংবা নার্সিং শাখায় স্নাতক হতে হবে। কোর্সে ক্লাস করানো হবে তিন দিন। সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ক্লাস চলবে বলে খবর। আবেদন জানানোর শেষ তারিখ হল ৩০ জুলাই। বিজ্ঞপ্তিতে যে E-mail ID-টি দেওয়া হয়েছে সেখানে নিজের আবেদনপত্র পাঠাতে হবে আবেদনকারীদের।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X