যাচ্ছেতাই অবস্থা পাকিস্তানে! মোবাইল রিচার্জ করলেই কাটা হচ্ছে ট্যাক্স, ভয়ে বাচ্চাদের নামে কিনছে SIM 

Published on:

Pakistan crisis

যত সময় এগোচ্ছে ততই খারাপ পরিস্থিতির দিকে এগোচ্ছে পাকিস্তান। বর্তমানে রীতিমতো দেনার দায়ে ডুবে রয়েছে এই দেশ। এমনকি আইএমএ অবধি আশঙ্কা প্রকাশ করেছে যে আদৌ পাকিস্তান যে ঋণ নিয়েছে তা পরিশোধ করতে পারবে কিনা। কিন্তু এরই মাঝে পাকিস্তান যা করল তা দেখে সে দেশের মানুষজনের মাথায় রীতিমতো হাত পড়ে গিয়েছে।

পাকিস্তানের এতটাই খারাপ সময় এসেছে মোবাইলে ব্যালেন্স ভরতেও মানুষ ভয় পাচ্ছেন কারণ ট্যাক্সের নামে এখন রিচার্জ থেকেও টাকা কেটে নিচ্ছে সরকার। যে কারণে সে দেশের বহু মানুষ নিজের সন্তানের নামে এখন সিম কার্ড নিচ্ছেন। কী শুনে চমকে গেলেন তো কিন্তু এটাই একদম সত্যি। মূলত ট্যাক্স আদায় করতে পাক সরকারের এটা নতুন কৌশল বলে মনে করা হচ্ছে।

যারা মোবাইল ফোন ব্যবহার করছেন এখন তাঁদের কাছে ফোন রিচার্জ করা আতঙ্কের সমান হয়ে দাঁড়িয়েছে। এক রিপোর্টে দাবি করা হচ্ছে, যারা ট্যাক্স দেন না তাঁদের কাছ থেকে ট্যাক্স আদায় করতে একটা বিশেষ কাজ করছে সরকার। অভিযোগ, যারা মোবাইল রিচার্জ করছেন তাঁদের রিচার্জ করার সঙ্গে সঙ্গে ৯০ শতাংশ টাকা অটোমেটিকভাবে মোবাইল ব্যালেন্স থেকে কেটে নেওয়া হয়। অর্থাৎ কেউ যদি পাকিস্তানে কর জমা না দিয়ে থাকেন, তাহলে তিনি যদি ১০০ টাকার ফোন রিচার্জ করেন, তাহলে সরকারের তরফে নিজে থেকেই এক ধাক্কায় ৯০ টাকা অবধি কর হিসেবে কাটা হচ্ছে। এছাড়া ১০ টাকা চলে যাচ্ছে রাজস্ব বোর্ডের অ্যাকাউন্টে।

শুধু কি তাই? যারা অনেক লম্বা সময় ধরে ট্যাক্স জমা দেন না তাঁদের সিম কার্ড অবধি ব্লক করে দেওয়া হচ্ছে বলে অভিযোগ। এখনও অবধি নাকি পাকিস্তান টেলিকম অপারেটার্সরা ৩,৫০০ জনের সিম ব্লক করে দিয়েছে। এমনকি পাকিস্তানের ফেডারেল বোর্ড অফ রেভেন্যু-এর তরফে ৫০০০ জনের কাছে মেসেজ পাঠানো হয়েছে যদি তাঁরা ইনকাম ট্যাক্স না প্রদান করেন তাহলে তাঁদের সিমকার্ড বন্ধ করে দেওয়া হবে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X