স্কুলে স্কুলে মিলবে ফ্রি Wifi, ছাত্র ছাত্রীদের জন্য বড় উদ্যোগ পশ্চিমবঙ্গ সরকারের

Published on:

Government of west bengal is goining to start free wifi in school.

লোকসভা ভোটের মুখে বিরাট চমক পশ্চিমবঙ্গ সরকারের। এবার বাংলার স্কুলে স্কুলে একদম বিনামূল্যে ইন্টারনেট পরিষেবা শুরু করবে সরকার বলে জানা যাচ্ছে। হ্যাঁ শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। আরো বিশদে জানতে চোখ রাখুন আজকের এই প্রতিবেদনটির ওপর।স্কুলে স্কুলে পশ্চিমবঙ্গ সরকারের তরফে ইন্টারনেট পরিষেবা দেওয়ার সিদ্ধান্তের জেরে শিক্ষা ব্যবস্থায় বিপ্লব ঘটবে তা আর বলার অপেক্ষা রাখে না।

এখন নিশ্চয়ই ভাবছেন যে সরকার আচমকা কেন এরকম সিদ্ধান্ত নিল? এমনিতে এখন অনলাইনের যুগ। অফলাইন ব্যবস্থা যেন ক্রমে হারিয়েই যাচ্ছে। এখন সবকিছুই অনলাইনে করতে হয়। আগে যেখানে স্কুল থেকে শুরু করে ব্যাঙ্ক বা সরকারি অফিসে কাজের জন্য ঘন্টার পর ঘন্টা লাইন দিয়ে দাঁড়িয়ে থাকতে হত এখন এই অনলাইনের যুগে করতে হয় না। এখন সবকিছুই মানুষের হাতের মুঠোর মধ্যে চলে এসেছে। সবকিছুই এখন আধুনিক হয়ে যাচ্ছে, সেখান শিক্ষা ব্যবস্থাই বা পিছিয়ে কেন থাকে।

জানা যাচ্ছে, এভার পশ্চিমবঙ্গের বহু বিদ্যালয় এবং শিক্ষা দফতরের বিভিন্ন অফিসে বিনামূল্যে হাইস্পিড ইন্টারনেট পরিষেবা শুরু হতে চলেছে। স্কুলের সমস্ত কাজ এখন ইন্টারনেটের মাধ্যমে হয় অনেক জায়গায়। অনলাইনে শিক্ষক-শিক্ষিকাদের পড়ুয়াদের পরীক্ষার নম্বর থেকে শুরু করে কিছু ডকুমেন্টস পাঠানো বা তৈরি করা সবই এই অনলাইনে করতে হয়। কিন্তু আবার বহু স্কুলে এই বিশেষ পরিকাঠামোটি নেই, যে কারনে স্কুলগুলির সমস্যার শেষ নেই।

তবে আর চিন্তা নেই, কারণ এবার এক ধাক্কায় ১৪,৫০০ট স্কুলে হাইস্পিড ইন্টারনেট সংযোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। আগামী ৩৯ মাসের জন্য এই বিশেষ ব্যবস্থা চালু থাকবে।মুলত তথ্য প্রযুক্তি দফতর, ওয়েবেলের সঙ্গে যুগলবন্দীতে এই কাজ করতে চলেছে সরকার। এবার স্কুলে স্কুলে পৌঁছে যাবে নেট পরিষেবা। এই নেটের কারণে শিক্ষক-শিক্ষিকা, অফিশিয়াল কাজের পাশাপাশি ছাত্রছাত্রীরাও উপকৃত হবে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X