আচমকা বদলে গেল উচ্চ মাধ্যমিকের মেধা তালিকা, কেসটা কি ?

Published on:

hs result

আপনার সন্তানও কি ২০২৪ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বসেছিল? তাহলে আপনার আর আপনার সন্তানের জন্য রইল অত্যন্ত জরুরি খবর। আচমকা বদলে গেল উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল হ্যাঁ ঠিকই শুনেছেন এখন আপনি নিশ্চয়ই ভাবছেন যে কী বদল ঘটেছে? তাহলে বিশদে জানতে চোখ রাখুন আজকের এই প্রতিবেদনটির উপর।

সকলেই জানেন যে গত ৮ মে উচ্চ মাধ্যমিক ২০২৪ সালের পরীক্ষার ফলাফল বেরিয়েছিল। সেই সময় প্রকাশিত হয়েছিল মেধা তালিকাও। তবে এবার সেই মেধা তালিকাতেই আমূল পরিবর্তন ঘটে গেল। উচ্চ মাধ্যমিক সংসদের তরফে নতুন করে একটি মেধা তালিকা প্রকাশ করা হয়েছে যেখানে নতুন করে প্রথম ১০-এ জায়গা পেল আরো ১২ জন ছাত্র-ছাত্রীর নাম। ফলে এবারের মেরিট লিস্টের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৭০-এ। মূলত তৎকাল রিভিও করার পর এই বদল ঘটল।

চলতি বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রথম স্থান পেয়েছে অভীক দাস। তাঁর প্রাপ্ত নম্বর ৫০০-র মধ্যে ৪৯৬। ইতিমধ্যে পড়ুয়ারা হাতে মার্কশিট পরই গিয়েছে। তারপরেই ভুঁড়িভুঁড়ি রিভিউ এবং স্ক্রুটিনির জন্য আবেদন পত্র আসতে শুরু করে শিক্ষা সংসদের কাছে। পড়ুয়াদের স্বার্থে চলতি বছর থেকেই রিভিউ, স্ক্রুটিনির ব্যবস্থা চালু করে সংসদ। বাড়তি ফি দিয়ে পড়ুয়াদের রিভিউ, স্ক্রুটিনির আবেদন করতে হয়েছে।

এ বছর উচ্চ মাধ্যমিকে ফলাফল-এ সামগ্রিক পাশের হার ছিল ৯০%। বাণিজ্য খাতের পাশের হার ৯৬.০৮ শতাংশ। পরীক্ষার ফলাফলে ৪০.৯২ শতাংশ শিক্ষার্থী ৬০ শতাংশ বা তার বেশি নম্বর পেয়েছে। ২২.৩৮ শতাংশ পড়ুয়া আরও বেশি নম্বর পেয়ে ৭০ শতাংশ বা তার বেশি নম্বর পেয়েছে। এছাড়া ৮.৪৭ শতাংশ পড়ুয়া ৮০ শতাংশের বেশি নম্বর নিয়ে শ্রেষ্ঠত্ব অর্জন করেছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X