এবার আকাশপথেই ঘুরতে পারবেন কাশী বিশ্বনাথ, বারাণসীকে দারুণ উপহার কেন্দ্রের   

Published on:

varanasi

বছরের পর বছর ধরে পর্যটকদের কাছে অন্যতম আকর্ষনের জায়গা হয়ে উঠেছে বারাণসী। বছরের সব সময়ে পর্যটকদের সমাগমে গমগম করে এই সুন্দর জায়গাটি। বারাণসীকে এমনিতেই মন্দিরের শহর বলা হয়ে থাকে। ফলে এই জায়গাটিকে ঢেলে সাজানো হচ্ছে সরকারের তরফে। তবে এবার এই বারাণসীক নিয়ে বড় সিদ্ধান্তের পথে হাঁটল সরকার। কোটি কোটি টাকা খরচ করে এক মেগা প্রোজেক্টের কাজ শুরু করল মোদী সরকার।

সবকিছু ঠিকঠাক থাকলে বারাণসীর মানুষ খুব শীঘ্রই রোপওয়ের সুবিধা পেতে পারেন। পর্যটন ব্যবসাকে মূলত আরও জোর দিতে শীঘ্রই রোপওয়ে সার্ভিস চালু হতে চলেছে বারাণসীতে। পাঁচ কিলোমিটার এলাকায় চারটি স্টেশন নির্মাণ করা হবে। বারাণসীর ট্রাফিক ব্যবস্থার পাশাপাশি রোপওয়ে পরিষেবা ঘুরতে আসা পর্যটকদের জন্য এক প্রকার বড় আশীর্বাদ হিসাবে প্রমাণিত হবে।

বারাণসীতে যানজটের সমস্যা বেশ অনেকটাই হয়। সেক্ষেত্রে এই রোপওয়ে ব্যবস্থা এই যানজটের ব্যাপারটিতে অনেকটাই লাগাম টানবে বলে মনে করা হচ্ছে। এখন নিশ্চয়ই ভাবছেন যে এটি কোথায় যাবে? মূলত ভারতমালা প্রকল্পের আওতায় বারাণসীতে দেশের প্রথম আরবান রোপওয়ে প্রকল্পের কাজ জোরকদমে চলছে। বারাণসীর সবচেয়ে যানজটে ভরা জায়গা হল গধুলিয়া চক, তবে এখানে রোপওয়ে নির্মাণের কাজ জোরকদমে চলছে।

বর্তমানে বারাণসীতে যে দূরত্ব অতিক্রম করতে ১ ঘণ্টা সময় লাগে, রোপওয়েতে তা সম্পূর্ণ করতে সময় লাগবে মাত্র ১৫ মিনিট। বারাণসী রেলওয়ে স্টেশন থেকে কাশী বিশ্বনাথ মন্দির পর্যন্ত যাত্রা ট্র্যাফিক জ্যাম ছাড়াই যাত্রা সম্পন্ন করা যেতে পারে। এই রোপওয়ের দূরত্ব হবে ৪ কিলোমিটার। প্রায় ৬৫০ কোটি টাকা ব্যয়ে নির্মিত এই প্রকল্পের কাজ শেষ হবে ২০২৫ সালের মার্চে। যাত্রাপথে মত ৫টি স্টেশন থাকবে। এগুলি হল বিদ্যাপীঠ, রথযাত্রা ও গির্জা, রেল স্টেশন ও কাশী বিশ্বনাথ মন্দির।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X