৪২০০০০০০০ টাকা, মাত্র ২ মাসেই রেকর্ড আয় করল কলকাতা মেট্রো

Published on:

Kolkata Metro

যত সময় এগোচ্ছে ততই কলকাতা মেট্রো রেকর্ডের বন্যা বইয়ে দিচ্ছে। এবারও কিন্তু তার ব্যতিক্রম ঘটল না। উৎসব বা কোনও বিশেষ কোনও উপলক্ষ নেই কিছু নেই, তাও রেকর্ড আয় করল কলকাতা মেট্রো।

ইতিমধ্যে খুব অল্প সময়ের মধ্যে কলকাতা মেট্রোর গ্রিন লাইন ২ মানুষের মনে জায়গা করে নিয়েছে। শুধু তাই নয়, এই গ্রিন লাইন ২ অর্থাৎ হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড রুটে মেট্রো চালিয়ে ব্যাপক লক্ষ্মীলাভ হয়েছে কলকাতা মেট্রোর। তবে এবার এই রুট নিয়ে এক বিস্ফোরক তথ্য প্রকাশ্যে আনল কলকাতা মেট্রো। জানা যাচ্ছে, বিখ্যাত ইস্ট-ওয়েস্ট মেট্রো বা গ্রিন লাইন দিয়ে গত দু’মাসে প্রায় ৪৫ লক্ষ মানুষ যাতায়াত করেছেন।

সেখানে শুধুমাত্র হাওড়া ময়দান-এসপ্ল্যানেড শাখাতেই ২৪ লক্ষ মানুষ যাতায়াত করেছেন। সেক্টর ফাইভ-শিয়ালদহ অংশের অর্ধেক দূরত্ব অতিক্রম করেও হাওড়া ময়দান-এসপ্ল্যানেড সেকশনে কোটি কোটি টাকা আয় হয়েছে মেট্রো রেলের। গ্রীন লাইন ২ এর মেট্রো চালিয়ে আয় হয়েছে ৩ কোটি ৪০ লক্ষ টাকা। সল্টলেক সেক্টর ফাইভ থেকে শিয়ালদহের মধ্যে প্রায় ২১ লক্ষ যাত্রী যাতায়াত করেছে, এর জেরে কলকাতা মেট্রোর এক ধাক্কায় আয় হয়েছে পাক্কা ৩ কোটি টাকা।

এবার আসা যাক ব্লু লাইনের কথায়। রেলের এক হিসেব অনুযায়ী, ২ মাস ধরে দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষের মধ্যে ৩ কোটি যাত্রী বহন করেছে। যার থেকে মেট্রো রেল আয় করেছে প্রায় ৪৬ কোটি টাকা। অরেঞ্জ লাইনে গত দুই মাসে ৫৫ হাজারেরও বেশি যাত্রী ভ্রমণ করেছেন এবং মেট্রো প্রায় ১২ লক্ষ টাকা আয় করেছে।

WhatsApp Community Join Now

উল্লেখ্য, হাওড়া ময়দান-এসপ্ল্যানেড বর্তমানে যেটি কিনা গ্রিন লাইন ২ নামে পরিচিত ৪.৮ কিলোমিটার অংশে বাণিজ্যিক পরিষেবা ১৫ মার্চ থেকে শুরু হয়েছিল। ইস্ট-ওয়েস্ট মেট্রো, যা পর্যায়ক্রমে চালু হয়েছিল, বর্তমানে দুটি বিচ্ছিন্ন বিভাগ জুড়ে রয়েছে – ৯.৪ কিলোমিটার সেক্টর ৫-শিয়ালদহ এবং ৪.৮ কিলোমিটার হাওড়া ময়দান-এসপ্ল্যানেড প্রসারিত। ২.৫ কিলোমিটার দীর্ঘ এসপ্ল্যানেড-শিয়ালদহ সেকশনটি এখনও অসম্পূর্ণ রয়েছে, যদিও ১২টি স্টেশন চালু রয়েছে। কলকাতার লাইন ২ বা গ্রিন লাইন শেষ পর্যন্ত সেক্টর ফাইভ থেকে হাওড়া ময়দান পর্যন্ত ১৬ কিলোমিটার পথ অতিক্রম করবে আগামী দিনে। গ্রিন লাইন ১ বা সেক্টর ফাইভ-শিয়ালদহ সেকশনে গত দু’মাসে ২১ লক্ষ যাত্রী যাতায়াত হয়েছে, ফলে চলতি বছরের ১৫ মার্চ থেকে ইস্ট-ওয়েস্ট মেট্রোর মোট যাত্রী সংখ্যা ৪৫ লক্ষে পৌঁছেছে।

সঙ্গে থাকুন ➥
X