আর দাঁড়াতে হবে না লাইনে, লোকাল হোক বা জেনারেল সব টিকিটই কাটতে পারবেন মোবাইলে, বড় ঘোষণা রেলের

Published on:

UTS App

আপনিও কি রেলে ভ্রমণ করতে পছন্দ করেন? তাহলে আপনার জন্য রইল এক দুর্দান্ত সুখবর। বর্তমান সময়ে দেশের সিংহভাগ মানুষ দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়ার ক্ষেত্রে ভারতীয় রেলকেই প্রথম পছন্দ হিসেবে বেছে নেন। প্রত্যেকদিন একদিকে যখন দেশের হাজার হাজার ট্রেন চলে, ঠিক সেভাবেই লক্ষ লক্ষ মানুষ সেই ট্রেনে চেপে নিজেদের গন্তব্যে পৌঁছে যান। তবে এবার রেল ভ্রমণের ব্যাপারে বিরাট পরিবর্তন আনল রেল।

রেলের এক পরিবর্তনের বিরাট প্রভাব পড়বে যাত্রীদের ওপর। রেলের সিদ্ধান্তের জেরে উপকৃত হবেন লাখ লাখ রেলযাত্রী বলে আশা করা হচ্ছে। এখন নিশ্চয়ই ভাবছেন যে রেল কী এমন সিদ্ধান্ত নিয়েছে? তাহলে বিশদে জানতে চোখ রাখুন আজকের এই লেখাটির ওপর। আগে রিজার্ভেশন টিকিট বুক করতে মানুষ বেশ কিছু রেল অ্যাপ ব্যবহার করেন। কিন্তু এতদিন সাধারণ কামরার টিকিট বুক করার কোনও অ্যাপ ছিল না। সেই দীর্ঘক্ষণ স্টেশনে লাইনে লেগে টিকিট কাটতে হত যাত্রীদের। তবে যাত্রীদের সুবিধার্থে আনা হয়েছে UTS App।

এই অ্যাপের মাধ্যমে যাত্রীরা স্বল্প দূরত্বের জন্য যাওয়া সাধারণ শ্রেণির কামরার জন্য ট্রেনের টিকিট বুক করতে সক্ষম হবেন। তবে এই UTS App-এর একটি নিয়মে আমূল পরিবর্তন আনা হয়েছে। যার দরুণ সকলের রেলে ভ্রমণের অভিজ্ঞতা আরও দ্বিগুণ আনন্দের হয়ে যাবে বৈকি। এই বিষয়ে উত্তর-পশ্চিম রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক শশী কিরণ জানিয়েছেন, সাধারণ শ্রেণিতে ভ্রমণকারী যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে রেল ইউটিএস অন মোবাইল অ্যাপে বড় পরিবর্তন করেছে, যেখানে সাধারণ টিকিট বুকিংয়ের দূরত্বের সীমা সরিয়ে দেওয়া হয়েছে। এই সুবিধা চালু হওয়ায় যাত্রীরা এখন যে কোনও জায়গা থেকে সাধারণ টিকিট বুক করতে পারবেন।

আগে ইউটিএস অন মোবাইল অ্যাপের মাধ্যমে সাধারণ টিকিট বুকিংয়ের সর্বোচ্চ দূরত্বসীমা ছিল ২০ কিলোমিটার, অর্থাৎ স্টেশনের প্ল্যাটফর্ম থেকে ২০ কিলোমিটারের বেশি দূরত্ব থাকলে কোনও যাত্রী টিকিট বুক করতে পারতেন না। এখন দূরত্ব সীমা তুলে দিয়ে, সাধারণ টিকিট যে কোনও জায়গা থেকে অনলাইনে বুক করতে পারবেন। অর্থাৎ আপনি বাড়িতে থাকুন, রাস্তায় থাকুন, যে কোনও জায়গা থেকে এই UTS App-এর মাধ্যমে ট্রেনের টিকিট কাটতে সক্ষম হবেন।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X