আর কমবে না রুপীর ভ্যালু, এবার ডলারকে চাপে ফেলতে বড় সিদ্ধান্ত নিল RBI 

Published on:

RBI on Indian Rupees

ডলার, ভারতীয় রুপিতে ওঠানামা ব্যাপকভাবে অব্যাহত রয়েছে। এই দামের ওঠানামার ওপর সকলেরই নজর থাকে। তবে এবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এমন এক সিদ্ধান্ত নিল যারপরে চমকে গিয়েছে সকলে।

এমনিতে বিগত কিছু সময় ধরে ডলারের থেকে রুপিতে পতন লক্ষ্য করা গিয়েছে। তবে এবার এই পতন রুখতে বড় পদক্ষেপ নিয়েছে আরবিআই। জানা গিয়েছে, রুপির উপর চাপ কমাতে মার্কিন ডলার বিক্রি করছে আরবিআই। এটি রুপির উপরও কিছুটা প্রভাব দেখা যাচ্ছে। শুক্রবারের ট্রেডিং সেশনে, ডলারের বিপরীতে রুপি ৮৩.৪৮ এ খোলে, আগের ট্রেডিং সেশনে এটি ৮৩.৫০ এ বন্ধ হয়েছিল।

ভারতের শেয়ার বাজার বেশ কিছুদিন ধরেই বিভিন্ন ক্ষেত্রে গ্রাফে ওঠানামা দেখা গিয়েছে। ভোটার উপস্থিতি কম হওয়ার আশঙ্কায় বিদেশি বিনিয়োগকারীরা মুখ ফিরিয়ে নিচ্ছেন। তবে দেশীয় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জোর দিচ্ছেন শুধু কেনাকাটার ওপর। তবুও, ইক্যুইটি মার্কেটে অস্থিরতা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। একই সঙ্গে স্থানীয় আমদানিকারকদের কাছ থেকে ডলারের চাহিদাও দ্রুত বাড়ছে।

এই সমস্ত কারণে, রুপির উপর প্রচুর চাপ ছিল এবং এটি ক্রমাগত ঘটছিল। এই কারণেই রিজার্ভ ব্যাঙ্ককে ডলার বিক্রির মতো সতর্কতামূলক পদক্ষেপ নিতে হয়। ব্যবসায়ী জানিয়েছে, “আরবিআই সম্ভবত রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলির মাধ্যমে ৮৩.৫০ স্তরের কাছাকাছি ডলার বিক্রি করছে। দেশের সবথেকে বড় ব্যাঙ্ক যেভাবে আগ্রাসীভাবে রুপিকে রক্ষা করছে, তাতে অদূর ভবিষ্যতে রুপির কোনও বড় পতন হবে বলে মনে হয় না।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X