ভোটের মধ্যেই বদলে গেল লক্ষ্মীর ভাণ্ডারের নিয়ম, বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর 

Updated on:

lakshmir-bhandar

কথাতেই রয়েছে ভোট বড় বালাই। ভোটের বৈতরণী পার করার জন্য রাজনৈতিক নেতা নেত্রীদের পক্ষ থেকে শোনা যায় বিভিন্ন প্রতিশ্রুতি। সে রাজ্যের ভোট হোক কিংবা দেশের, নির্বাচনের চিত্র সব জায়গায় একই। ভারতে চলছে লোকসভা নির্বাচন। বাকি আর এক দফা নির্বাচন।

বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী

দিল্লি কার দখলে থাকবে সেটা জানা যাবে সামনের মাসেই। সেই সঙ্গে বোঝা যাবে রাজ্যের মানুষ কোন দলকে চাইছে গদিতে। সাধারণ মানুষের মন জয় করার জন্য লোকসভা নির্বাচনের আবহেও রাজ্য সরকারের পক্ষ থেকে দেওয়া হয়েছে প্রতিশ্রুতি। প্রতিশ্রুতি বললে ভুল হবে, বড় ঘোষণা করেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্য সরকারের মসনদে থাকাকালীন একাধিক প্রকল্পের সূচনা করেছে মমতা সরকার। যার মধ্যে কিছু প্রকল্প মহিলাদের কথা মাথায় রেখে করা হয়েছে।

আরও পড়ুন : মাথায় হাত সরকারি কর্মীদের, বহু বছরের মামলার পর বড় রায় দিল সুপ্রিম কোর্ট

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে বড় ঘোষণা

বলা বাহুল্য, এই সমস্ত প্রকল্প সাধারণ মানুষের মধ্যে বেশ জনপ্ৰিয়। রাজ্য সরকার পরিচালিত অন্যতম লোকপ্রিয় প্রকল্প লক্ষীর ভান্ডার। বাংলার ঘরে ঘরে মহিলাদের অর্থ সাহায্য করার জন্য এই প্রকল্প শুরু করেছিল রাজ্য সরকার। একুশের বিধানসভা নির্বাচনের আগে তৃণমূল সরকারের তরফ থেকে এই প্রকল্পের ঘোষণা করা হয়েছিল। এবার লক্ষ্মীর ভান্ডার প্রকল্প নিয়ে বড় ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। তাঁর কথা অনুযায়ী , “লক্ষ্মীর ভান্ডার চলছে, চলবে। যাদের ৬০ বছর হয়ে গিয়েছে তারাও পাবে। আজীবন পাবেন।”

আরও পড়ুন : লটারি লাগল রেশন গ্রাহকদের, এবার আরও ৯টি জিনিস দেবে সরকার

আগে এই প্রকল্পের সুবিধা পাওয়ার বয়স সীমা ছিল ২৫ থেকে ৬০ বছর। এখন সেই বাধা সরিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী। একই সঙ্গে বাড়িয়ে দেওয়া হয়েছে মাথা পিছু সহায়ক অর্থ মূল্য। আগে এই প্রকল্পের মাধ্যমে সাধারণ শ্রেণীর মহিলারা পেতেন ৫০০ টাকা করে। এখন তাদের এই টাকা বাড়িয়ে করা হয়েছে ১০০০ টাকা মাথা পিছু। তপশিলি জাতি ও উপজাতি শ্রেণীর মহিলাদের ১০০০ টাকা অর্থ সাহায্য বাড়িয়ে করা হয়েছে ১২০০ টাকা মাথা পিছু।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X