এবার বাংলাদেশেও ছুটবে ভারতের ট্রেন, হল এক বিশাল চুক্তি

Published on:

Indian Railways at Bangladesh

যত সময় এগোচ্ছে ভারতীয় রেলের রুপরেখাই একপ্রকার বদলে যাচ্ছে। সময়ে সময়ে রেল ব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন ঘটাচ্ছে ভারত সরকার। তবে এবার ভারতীয় রেলের মুকুটে এমন এক পালক জুড়ল যা শোনার পর ভারতীয় হিসেবে আপনিও গর্ব বোধ করবেন।

বিরাট অর্ডার পেল রেল

লোকসভা ভোটকে কেন্দ্র করে একদিকে যখন সমগ্র দেশ সরগরম তখন তখন ভারতীয় রেল একটি বিরাট অর্ডার পেল। এক ধাক্কায় এবার ২০০টি প্যাসেঞ্জার কোচ তৈরি করার বরাত পেল ভারত। আর এই বরাত এল একদম ভিন দেশ থেকে। হ্যাঁ একদম ঠিক শুনেছেন।

বাংলাদেশ থেকে অর্ডার পেল ভারত

বাংলাদেশকে ২০০টি যাত্রীবাহী কোচ সরবরাহ করবে ভারতীয় রেলওয়ে। বাংলাদেশ রেলওয়েকে ২০০টি ব্রডগেজ (বিজি) যাত্রীবাহী কোচ সরবরাহের জন্য চুক্তি করেছে ইঞ্জিনিয়ারিং কনসালটেন্সি প্রতিষ্ঠান রাইটস লিমিটেড। রাইটস ভারতীয় রেলের একটি ইঞ্জিনিয়ারিং কনসালটেন্সি ফার্ম। দুই দেশের মধ্যে যে চুক্তিটি হয়েছে তার মূল্য ১১১.২ মিলিয়ন মার্কিন ডলার, যা প্রায় ৯১৫ কোটি টাকার সমতুল্য বলে খবর। ভারতীয় রেলের রফতানি বিভাগ আরআইটিইএস বিশ্বব্যাপী একটি প্রতিযোগিতামূলক নিলাম প্রক্রিয়ার মাধ্যমে এটি অর্জন করেছে। বর্তমানে ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক (ইআইবি) এ প্রকল্পে অর্থায়ন করছে। ভারতীয় রেলের কাছে এই বরাত যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

কী চুক্তি হয়েছে ভারত-বাংলাদেশের মধ্যে?

চুক্তির শর্ত অনুযায়ী, বাংলাদেশকে যাত্রীবাহী কোচ সরবরাহ করবে রাইটস। ডিজাইন দক্ষতা, খুচরা যন্ত্রাংশ সহায়তা এবং প্রশিক্ষণও প্রদান করবে কোম্পানি বলে খবর। মাত্র ৩৬ মাসের মধ্যে সব কাজ শেষ করতে হবে ভারতকে। এছাড়া ২৪ মাসের ওয়ারেন্টি সময়কাল থাকবে। আর এই খবরের সত্যতা যাচাই করে নিয়েছে দুই দেশই। গত সোমবার রেলপথ মন্ত্রী জিলুল্লাহ হাকিমের উপস্থিতিতে রাইটস ও বাংলাদেশ রেলওয়ের কর্মকর্তারা এই চুক্তিতে স্বাক্ষর করেছিলেন।

WhatsApp Community Join Now

কী বলছে RITES?

ইঞ্জিনিয়ারিং সংস্থার মতে, চুক্তিটি ‘মেক ইন ইন্ডিয়া, ফর দ্য ওয়ার্ল্ড’ দৃষ্টিভঙ্গির সাথে সামঞ্জস্য রেখে এবং একদম দেশীয়ভাবে উন্নত বিশ্বমানের রেলওয়ে রোলিং স্টক রফতানির উদ্দেশ্যকে তুলে ধরা হবে।

 

সঙ্গে থাকুন ➥
X