স্যাট করে পৌঁছে যাবেন দিল্লি, সময় লাগবে মাত্র ১.৩০ ঘণ্টা, চালু হচ্ছে বন্দে ভারত মেট্রো

Published on:

Vande Bharat Metro

রেল যাত্রীদের জন্য রইল এবার বিরাট খবর। আর ঘণ্টার পর ঘণ্টা নয়, মাত্র ১.৩০ ঘণ্টাতেই এবার আপনি পৌঁছে যেতে পারবেন দিল্লি। তাও কিনা আবার বন্দে ভার‍ত এক্সপ্রেসের সেমি হাইস্পিড এবং প্রিমিয়াম ট্রেনের ওপর ভর করে। কী শুনে চমকে গেলেন তো? কিন্তু এটাই একদম সত্যি। ইতিমধ্যে যত সময় এগোচ্ছে ভারতীয় রেল ব্যবস্থায় একের পর এক বদল ঘটছে, আর যার প্রভাব পড়ছে রেল যাত্রীদের ওপর।

এখন যতই বাস বা বিমান হোক, কিন্তু মানুষ যেন বেশি বেশি করে ট্রেনে সওয়ার হয়ে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়ার জন্য মুখিয়ে থাকছেন। কারণ ট্রেনে ভ্রমণ একদিকে যেমন আরামদায়ক তেমনই আবার পকেট ফ্রেন্ডলি। ইতিমধ্যে যাত্রীদের সুবিধার্থে দেশে বেশ কিছু ট্রেন চালাচ্ছে রেল, যার মধ্যে হিট ট্রেন হল বন্দে ভারত এক্সপ্রেস। যাত্রীদের মধ্যে এই ট্রেনের জনপ্রিয়তা এতটাই বেশি যে এই ট্রেনের আরও নতুন নতুন সংস্কার আনা হচ্ছে। যাইহোক, এবার যে সকল রেল যাত্রী দিল্লিতে যদি যাওয়ার পরিকল্পনা করছেন তাঁদের জন্য হাতে চাঁদ পাওয়ার মতো খবর অপেক্ষা করছে।

মাত্র দেড় ঘণ্টায় দিল্লি

রেল সূত্রে খবর, এবার এই বন্দে ভারত এক্সপ্রেসের মতো ট্রেনে উঠে আপনি চোখের পলক ফেলতে না ফেলতেই দিল্লিতে পৌঁছে যেতে সক্ষম হবেন। জানা গিয়েছে, খুব শীঘ্রই আগ্রা-দিল্লি অবধি শুরু হবে বন্দে ভারত ট্রেন পরিষেবা। আগামী জুলাই মাস থেকেই শুরু হতে পারে এই রুটে ট্রায়াল রান। ১৬০ কিমি প্রতি ঘণ্টা বেগে ছুটবে।

মার খেতে পারে ইন্টারসিটি ট্রেনগুলির পরিষেবা

এদিকে এই আগ্রা-দিল্লি রুটে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন পরিষেবা শুরু হলে ইন্টারসিটি ট্রেনগুলির পরিষেবা মার খেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আগ্রা ও নিউ দিল্লির মধ্যে মোট দূরত্ব ২০০ কিমি। কিন্তু এতটা রাস্তা বন্দে ভারত এক্সপ্রেস মাত্র দেড় ঘণ্টার মধ্যে শেষ হবে। নতুন ট্রেনটি ১২ থেকে ১৬ বগির মধ্যে হতে পারে।

WhatsApp Community Join Now

কখন ছাড়বে ট্রেনটি?

বন্দে ভারত ট্রেনটি আগ্রা ক্যান্টোনমেন্ট থেকে নিউ দিল্লি অবধি চলবে। ট্রেনটি আগ্রা থেকে ভোর ৫:৫০ মিনিটে দিল্লির উদ্দেশ্যে রওনা দেবে।

সঙ্গে থাকুন ➥
X