৫০ কিমি বেগে বয়বে কালবৈশাখী, তুমুল ঝড় বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের ৫ জেলায়: আজকের আবহাওয়া 

Published on:

South Bengal Weather

নিম্নচাপের প্রভাবে ফের একবার আবহাওয়া বদল হতে চলেছে সমগ্র বাংলার। আজ বৃহস্পতিবার জায়গায় জায়গায় দুর্যোগের আশঙ্কা করা হচ্ছে। সেই সঙ্গে কলকাতা সহ দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গের একের পর এক জেলায় ঝড়-বৃষ্টি তাণ্ডব চলবে বলে সাফ সাফ জানিয়ে দিল আলিপুর মৌসুম ভবন। আপনার কি আজকে বাড়ি থেকে বেরোনোর পরিকল্পনা করছেন? তাহলে জেনে নিন আবহাওয়ার হাল হকিকত।

এগোল বর্ষা

যারা বর্ষার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন তাদের জন্য রয়েছে সুখবর। ইতিমধ্যে আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে বর্ষার ধামাকাদার এন্ট্রি হয়ে গিয়েছে। তবে এবার কেরলেও গুটিগুটি পায় বর্ষা ঢোকার জন্য তৈরি হচ্ছে। শুধু তাই নয় বিভিন্ন জায়গায় প্রাক বর্ষার বৃষ্টিও শুরু হয়ে গিয়েছে। এই বৃষ্টির হাত থেকে রেহাই পাচ্ছে না বাংলাও। যাইহোক, আইএমডি জানিয়েছে, আরো কিছুটা এগুলো বর্ষা। গতকাল ২২ মে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু অর্থাৎ বর্ষা আরো কিছুটা এগিয়ে গিয়েছে আন্দামানের দিকে। আগামী ৪৮ ঘন্টায় বর্ষা আরো কিছুটা অগ্রসর হওয়ার সম্ভাবনা রয়েছে। জানা যাচ্ছে, এবার পশ্চিমবঙ্গ প্রাক বর্ষার পরিস্থিতি তৈরি হবে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ বৃহস্পতিবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের সমগ্র জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। আজও কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে। সেইসঙ্গে ৪০-৫০ কিমি প্রতি ঘন্টা বেগে ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। হকুদ সতর্কতা জারি করা হয়েছে। অর্থাৎ ঝমঝমিয়ে বৃষ্টি হবে মুর্শিদাবাদ, বীরভূম, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, নদিয়া, পুরুলিয়া, বাঁকুড়া, হুগলী, উত্তর ২৪ পরগনা, কলকাতা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে।

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ বৃহস্পতিবার বৃষ্টিমুক্ত থাকতে পারে উত্তরবঙ্গের জেলাগুলি। আর হলেও একদম ছিটেফোঁটা বৃষ্টি হবে।দার্জিলিং, কালিম্পং থেকে শুরু করে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহে আজ বৃষ্টি বাদলের দেখা মিলবে না।

WhatsApp Community Join Now

মৎস্যজীবীদের জন্য সতর্কতা

বঙ্গোপসাগরে ইতিমধ্যে একটি নিম্নচাপের সৃষ্টি হয়েছে। আর এর জেরে ইতিমধ্যে উত্তাল হয়ে উঠেছে সমুদ্র। বইছে হাওয়াও। এহেন পরিস্থিতিতে আজ ২৩ মে ও ২৪ মে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে হাওয়া অফিসের তরফে।

টানা ঝড়-বৃষ্টির সম্ভাবনা

আলিপুর জানাচ্ছে, আগামী ২৬ মে পর্যন্ত পশ্চিমবঙ্গের জেলাগুলিতে বজ্রঝড়ের সতর্কতা রয়েছে। এরইসঙ্গে দক্ষিণ-পশ্চিম ও সংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে গভীর থেকে অতি গভীর নিম্নচাপ সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

সঙ্গে থাকুন ➥
X