বদলে গেল নিয়ম, এবার এই একটি ভুলে দিতে হবে ২৫,০০০ টাকা জরিমানা 

Published on:

Driving Licence traffic rules

আপনিও কি ড্রাইভিং লাইসেন্স করবেন ভাবছেন? তাহলে আপনার জন্য রইল একটি জরুরি খবর। আগামী ১ জুন অর্থাৎ নতুন মাস থেকে ড্রাইভিং লাইসেন্সের নিয়মে আমূল পরিবর্তন ঘটতে চলেছে। যারা গাড়ি চালান তাঁদের জন্য ড্রাইভিং লাইসেন্স কত গুরুত্বপূর্ণ তা আর নতুন করে বলার অপেক্ষা রাখে না।

অনেকেই বলেন, ভারতে ড্রাইভিং লাইসেন্স তৈরি করা অনেক ঝক্কির কাজ। কারণ আবেদনকারীকে অনেক ফরম পূরণ করে অনেক কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করতে হয়। তবে এই কাজ করতে গিয়ে আর কালঘাম ছুটবে না মানুষের। কীভাবে জানুন।

১ জুন থেকে নিয়মে পরিবর্তন

জানা যাচ্ছে, আগামী ১ জুন থেকে ড্রাইভিং লাইসেন্সের নিয়মে বিরাট পরিবর্তন আসতে চলেছে। সড়ক পরিবহন ও হাইওয়ে মন্ত্রক ভারতে নিয়মে বড় পরিবর্তন করেছে। যা ড্রাইভিং লাইসেন্স পাওয়ার প্রক্রিয়াটিকে অনেকটাই সহজ করবে বলে আশা করা হচ্ছে। এবার থেকে আবেদনকারীরা তাদের নিকটবর্তী কেন্দ্রে ড্রাইভিং পরীক্ষা দেওয়ার বিকল্প পাবেন। আবেদনকারীরা তাদের নিকটবর্তী কেন্দ্রে ড্রাইভিং পরীক্ষা দেওয়ার বিকল্প পাবেন। বিদ্যমান নিয়ম অনুসারে, পরীক্ষা সংশ্লিষ্ট আঞ্চলিক পরিবহণ অফিসগুলিতে পরিচালিত হবে। সরকার বেসরকারী খাতের প্রতিষ্ঠানগুলিকে শংসাপত্র প্রদান করবে যা ড্রাইভিং পরীক্ষা পরিচালনার জন্য অনুমোদিত হবে।

বাড়ল জরিমানার অঙ্ক

এছাড়া বৈধ লাইসেন্স ছাড়া গাড়ি চালানোর শাস্তি এখন আরও কঠোর করা হয়েছে সরকারের তরফে। বৈধ লাইসেন্স না থাকলে এবার ১০০০ টাকা থেকে ২০০০ টাকা পর্যন্ত জরিমানা করা হবে। এছাড়াও, যদি কোনও নাবালিকাকে গাড়ি চালাতে দেখা যায় তাহলে তার বাবা-মায়ের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যেতে পারে। সর্বোচ্চ ২৫ হাজার টাকা জরিমানা করা হবে। সেই সঙ্গে গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেটও বাতিল করা হবে।

WhatsApp Community Join Now

অর্থ মন্ত্রক আবেদনকারীদের তারা কী ধরণের লাইসেন্স পেতে চান তার জন্য প্রয়োজনীয় নির্দিষ্ট নথি সম্পর্কে আগাম জানিয়ে দেবে। যদিও ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন প্রক্রিয়া আগের মতোই থাকবে। অর্থাৎ আবেদনকারীরা সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রকের অফিসিয়াল ওয়েবসাইট – https://parivahan.gov.in/ ভিজিট করে অনলাইনে আবেদন জমা দিতে পারেন।

সঙ্গে থাকুন ➥
X