ভুলে যাবেন লক্ষ্মীর ভাণ্ডার! এবার মহিলাদের অ্যাকাউন্টে মাসে মাসে ঢুকবে ৮৫০০ টাকা

Published on:

West Bengal

বাংলা সহ দেশের বহু রাজ্যে বেশ কিছু প্রকল্প চালানো হয়। বাচ্চা থেকে শুরু করে বৃদ্ধ, সকলের জন্যই কিছু না কিছু প্রকল্প এনে সকলের চিন্তা দূর করার চেষ্টা করে কেন্দ্রীয় সরকার, বিভিন্ন রাজ্য সরকার। তবে যার মধ্যে সবথেকে বেশি আলোচনা হয় যে প্রকল্পটিকে নিয়ে সেটা হল ‘লক্ষ্মীর ভাণ্ডার।’ পশ্চিমবঙ্গ সরকারের তরফে গত ২০২১ সাল থেকে এই প্রকল্প চালিয়ে আসছে। এই প্রকল্প এক কথায় হিট হিসেবে প্রমাণিত হয়েছে। তবে এবার লক্ষ্মীর ভাণ্ডারের মতো আরেক প্রকল্প আনা হল যার দরুণ মহিলারা ৮৫০০ টাকা করে পেয়ে যাবেন।

মহিলাদের জন্য বিশেষ প্রকল্প

মহিলাদের স্বনির্ভর করে তুলতে বছরের পর বছর ধরে কেন্দ্রীয় সরকার হোক বা রাজ্য সরকার কাজ করেই চলেছে। আনা হচ্ছে নানা প্রকল্প। ইতিমধ্যে বাংলায় লক্ষ্মীর ভাণ্ডারের জেরে আগে এই প্রকল্পের মাধ্যমে সাধারণ শ্রেণীর মহিলারা পেতেন ৫০০ টাকা করে। এখন তাদের এই টাকা বাড়িয়ে করা হয়েছে ১০০০ টাকা মাথা পিছু। তপশিলি জাতি ও উপজাতি শ্রেণীর মহিলাদের ১০০০ টাকা অর্থ সাহায্য বাড়িয়ে করা হয়েছে ১২০০ টাকা মাথা পিছু। যাইহোক, এবার মাস্টারস্ট্রোক দিল কংগ্রেস। মহিলাদের ৮৫০০ টাকা করে দেওয়ার ঘোষণা করা হল।

নতুন যোজনা কংগ্রেসের

সম্প্রতি লোকসভা নির্বাচনে নির্বাচনী প্রচারের সময় রায়বেরেলিতে জাতীয় কংগ্রেসের এক নির্বাচনী জনসভার আয়োজন করা হয়েছিল। সেখানে রাহুল গান্ধী জানান মহিলাদের ১ লক্ষ টাকা প্রদানের পাশাপাশি সাধারণ মানুষকে আরও অনেক সুবিধা প্রদান করা হবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন। এরপরেই রাহুল গান্ধী জানান, ২০২৪ সালের লোকসভা ভোটে কংগ্রেস যদি ক্ষমতায় আসে তাহলে মহালক্ষ্মী যোজনা লঞ্চ করা হবে। এই যোজনায় লাভবান হবেন মহিলারা। দেশের মহিলাদের ব্যাংক অ্যাকাউন্টে প্রত্যেক মাসে ৮,৫০০ টাকা করে ট্রান্সফার করা হবে। প্রতি মাসে ঢুকবে সেই টাকা। সারাবছরের হিসেব করলে মহিলারা প্রতি বছরে ১ লক্ষ টাকার অনুদান পাবেন। সরকার গঠন হলে জুলাই মাস থেকেই মহিলাদের অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করা হবে বলে প্রতিশ্রুতি দেন রাহুল।

সঙ্গে থাকুন ➥
X