বয়স্কদের জন্য বিরাট উদ্যোগ নিল পশ্চিমবঙ্গ সরকার, দিচ্ছে বিশেষ কার্ড

Published on:

Government of West Bengal

কেন্দ্রীয় সরকার হোক বা রাজ্য সরকার, সাধারণ মানুষের কল্যাণার্থে একের পর এক প্রকল্প এনে সকলকে চমকে দেওয়ার কাজ করেছে। শিশু থেকে শুরু করে বয়স্ক মানুষদের কথা ভাবনা চিন্তা করে সব রকম প্রস্তুতি সেরে রেখেছে কেন্দ্রীয় সরকার থেকে শুরু করে রাজ্য সরকার। তবে আজ এই প্রতিবেদনে হবে এমন একটি প্রকল্প নিয়ে কথা হবে যার সুবিধা শুধুমাত্র বয়স্ক ব্যক্তিরাই নিতে পারবেন।

আজ কথা হবে সিনিয়র সিটিজেন কার্ড নিয়ে। ইতিমধ্যে দেশের বহু রাজ্যের কার্ড চালু করেছে সরকার, কিন্তু এখনো অবধি এই কার্ডের সুবিধা থেকে বঞ্চিত রয়েছেন বাংলার বয়স্ক ব্যক্তিরা। তবে সরকারের তরফে এমন একটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে যার দরুন খুবই উপকৃত হবেন ষাটোর্ধ্ব ব্যক্তিরা।

কী এই সিনিয়র সিটিজেন কার্ড?

এখন আপনার মনেও নিশ্চয়ই প্রশ্ন জাগছে যে এই সিনিয়র সিটিজেন কার্ড কী? তাহলে বিশদে জানতে চোখ রাখুন আজকের এই লেখাটির উপর। সিনিয়র সিটিজেন কার্ড হল ৬০ বছর বা তার বেশি বয়সের নাগরিকদের কেন্দ্রীয় সরকারের জারি করা একটি পরিচয়পত্র। অনেক সরকারি স্কিম, ডিসকাউন্ট এবং সুবিধা পাওয়ার জন্য এই কার্ড একটি গুরুত্বপূর্ণ নথি হিসেবে প্রমাণিত হয় বয়স্কদের ক্ষেত্রে। তবে এই পরিষেবা এখনও অবধি বাংলায় শুরু হয়নি।

বিরাট উদ্যোগ পশ্চিমবঙ্গ সরকারের

জানা যাচ্ছে, কলকাতা পুলিশের উদ্যোগে ‘প্রণাম’ নামে একটি কর্মসূচী চালু করা হয়েছে। যেখানে বয়স্ক নাগরিকদের বিশেষ সুবিধা দেওয়া হয়ে থাকে। দেওয়া হয়ে থাকে একটি বিশেষ কার্ডও। তবে এর মানে এই নয় যে আপনি সিনিয়র সিটিজেন কার্ডের জন্য আবেদন করতে পারবেন না। আপনি স্থানীয় বিডিও অফিসে গিয়ে আবেদন জানাতে পারেন।

WhatsApp Community Join Now

সিনিয়র সিটিজেন কার্ড পেতে কী করতে হবে

১) প্রথমেই আবেদনকারীকে https://www.india.gov.in/ ওয়েবসাইটে যেতে হবে।

২) এরপর সিনিয়র সিটিজেন কার্ড বলে সার্চ করুন এবং আপনার রাজ্য অনুযায়ী এটি নির্বাচন করুন।

৩) এরপর ‘New Registration’-এই অপশনে ক্লিক করুন।

৪) আবেদনপত্রে নিজের আধার নম্বর এবং ওটিপির মতো প্রয়োজনীয় তথ্য লিখুন।

৫) এবার Login ID ও OTP দিয়ে সাইটে লগইন করুন।

৬) লগইন করার পর একটি আবেদনপত্র ওপেন হবে। এতে চাওয়া সমস্ত বিবরণ যেমন ব্যক্তিগত বিবরণ এবং ফটো দেওয়ার মতো গুরুত্বপূর্ণ তথ্যগুলো আপলোড করুন।

৭) এরপর সবথেকে জরুরি কাজ, সাবমিট অপশনে ক্লিক করুন।

৮) আবেদন ফর্মটি জমা দেওয়ার কয়েক দিন পরে আপনার ঠিকানায় পৌঁছে দেওয়া হবে।

কী কী নথি লাগবে

১) বয়সের শংসাপত্র
২)ঠিকানার শংসাপত্র
৩) রক্ত পরীক্ষার মাধ্যমে বয়স যাচাইয়ের প্রমাণপত্র

Senior Citizen Card-এর সুবিধা

ওই সিনিয়র সিটিজেন কার্ড ব্যবহার করে বয়স্ক ব্যক্তিরা নানা বিষয়ে যথেষ্ট ছাড় পেয়ে যাবেন। যেমন
রেলের ভাড়ায় ছাড়, এয়ার টিকিটে ছাড়, সরকারি হাসপাতালে বিনামূল্যে চিকিৎসা, অন্যান্য হাসপাতালে চিকিৎসায় ছাড়, সাধারণ মানুষের চেয়ে এফডিতে সুদ বেশি পাবেন, পোস্ট অফিস বিনিয়োগ প্রকল্পে আরও সুবিধা মিলবে।

সঙ্গে থাকুন ➥
X