ঘূর্ণিঝড় মিটেই বর্ষার হাতছানি, কবে থেকে শুরু? বড় আপডেট দিল IMD

Published on:

monsoon

কলকাতাঃ সাইক্লোন ‘রেমাল’-এর দাপটে জেরবার বাংলা, বাংলাদেশ সহ দেশের বেশ কিছু রাজ্য। যদিও আলিপুর আবহাওয় দফতর থেকে শুরু করে IMD-র পূর্বাভাস অনুযায়ী, এই ঘূর্ণিঝড়টি শক্তি হারিয়ে অতি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। দক্ষিণবঙ্গ থেকে বিদায় নিয়েছে এই ঘূর্ণিঝড়, এদিকে উত্তরবঙ্গের বেশ কিছু অঞ্চলে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ক্রমেই দক্ষিণবঙ্গের পারদ চড়বে বলে খবর।

আর কি বৃষ্টি হবে না?

দক্ষিণবঙ্গ থেকে রেমাল বিদায় নিতেই সকলের মুখে মুখে এখন একটাই প্রশ্ন ঘোরাফেরা করছে। আর সেটা হল, বাংলায় কি তবে বৃষ্টি কমবে আগামী দিনে? আজ মঙ্গলবার সকাল থেকেই মেঘ রোদের লুকোচুরি খেলা চলছে। গতকাল সোমবার বিকেল অবধি ঝেঁপে বৃষ্টি হয়েছে কলকাতা শহর সহ জেলায় জেলায়। শহরে এক ধাক্কায় ৮ ডিগ্রি অবধি পারদ পতন হয়েছিল। তবে আজ সকাল থেকেই ফের যে কে সেই অবস্থা। আপাতত বৃষ্টি কিছুটা কমবে বাংলায় বলে সাফ সাফ জানিয়ে দিয়েছে হাওয়া অফিস।

কলকাতার তাপমাত্রা

আলিপুর জানাচ্ছে, আজ শহর কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ঘোরাফেরা করতে পারে ৩২ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে, যা কি না স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি নীচে। আবার সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৫ ডিগ্রির ঘরে, যা কি না স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি সেলসিয়াস নীচে। সেইসঙ্গে আজ কলকাতা সহ দক্ষিণবঙ্গের যে যে জেলায় বৃষ্টি হবে সেগুলি হল হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া। উল্লেখিত এই জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

বাড়বে তাপমাত্রা

জানা যাচ্ছে, আগামীকাল বুধবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি কমবে। সেইসঙ্গে ৩ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাও উর্ধ্বমুখী হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে একেবারেই যে বৃষ্টি হবে না সেটাও বলেনি হাওয়া অফিস।

WhatsApp Community Join Now

জুন থেকে ফের বাড়বে বৃষ্টি

ইতিমধ্যে দুয়ারে এসে হাজির হয়েছে বর্ষা। আন্দামানে ঢুকে গিয়েছে বর্ষা। অন্যদিকে কেরলেও বর্ষা ঢুকবে ঢুকবে করছে। এদিকে আগামী জুন মাসের ২ এবং ৩ জুন কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই ফের বৃষ্টি কিছুটা বাড়তে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। কোথাও ভারী তো আবার কোথাও মাঝারি পরিমাণে বৃষ্টি হতে পারে।

সঙ্গে থাকুন ➥
X