আর ছুটতে হবে না RTO, ১ জুন থেকে লোকাল ট্রেনিং সেন্টারেই মিলবে লাইসেন্স

Published on:

Driving Licence

আর মাত্র হাতেগোনা কয়েকটা দিন, ব্যস তারপরেই এসে যাবে নতুন মাস। আর নতুন মাস আসা মানেই হল অনেক নিয়মে কিছু না কিছু পরিবর্তন। আর এই পরিবর্তনের জেরে আমুল বদলে যায় সাধারণ মানুষের জীবন। এবারও কিন্তু সেটার ব্যতিক্রম ঘটবে না। এবার সামনের মাস থেকে ড্রাইভিং লাইসেন্সের নিয়মে বড় বদল ঘটতে চলেছে। আপনারও যদি ড্রাইভিং লাইসেন্স থেকে থাকে বা আগামী দিনে লাইসেন্স বানানোর পরিকল্পনা করে থাকেন তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য।

ড্রাইভিং লাইসেন্সের ক্ষেত্রে নতুন নিয়ম

আগামী ১ জুন থেকে ড্রাইভিং লাইসেন্সের ক্ষেত্রে নতুন নিয়ম মেনে চলতে হবে সকলকে। নিয়ম না মানলে ২৫,০০০ টাকা অবধই জরিমানা গুনতে হতে পারে আপনাকে। এবার থেকে আর আরটিও-তে গিয়ে ড্রাইভিং টেস্ট দেওয়ার দরকার নেই। ড্রাইভিং লাইসেন্স পেতে এবার আপনাকে আরটিও-র পরিবর্তে ব্যক্তিগত ড্রাইভিং প্রশিক্ষণ কেন্দ্রেই ড্রাইভিংয়ের পরীক্ষা দিতে হবে। এই পরিবর্তনের ফলে ড্রাইভিং লাইসেন্স পাওয়া আরও সহজ হবে বলে আশাবাদী সকলে। এখান থেকেই আপনি পেয়ে যাবেন সার্টিফিকেট।

বড় ঘোষণা সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রকের

বর্তমান সময়ে ড্রাইভিং লাইসেন্স তৈরির প্রক্রিয়াটা বেশ দীর্ঘ। এদিকে মানুষের হাতে সময়ের বড় অভাব। ফলে অনেকেই বিরক্ত হয়ে যান এই প্রক্রিয়া দেখে। হাজারো রকমের কাগজপত্রের প্রয়োজন হয়। অনেক ফরম পূরণ করতে হয়। তবে এসবকে করুণ এবার বাইবাই। কারণ ড্রাইভিং নিয়মে বড় পরিবর্তন ঘোষণা করেছে সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রক।

ড্রাইভিং সেন্টারগুলির জন্য বড় নির্দেশ

যারা ড্রাইভিং লাইসেন্স নেবেন তাঁদের পাশাপাশি ড্রাইভিং ট্রেনিং সেন্টারগুলির ক্ষেত্রেও বড় নির্দেশ দিয়েছে কেন্দ্র। বলা হয়েছে, ড্রাইভিং ট্রেনিং সেন্টারে ন্যূনতম ১ একর জমি থাকতে হবে, ৪ চাকার প্রশিক্ষণের জন্য ২ একর জমি থাকা বাধ্যতামূলক, ড্রাইভিং স্কুলগুলিতে উপযুক্ত পরিকাঠামো থাকতে হবে। এর পাশাপাশি যিনি প্রশিক্ষণ দেবেন, তাঁর যোগ্যতা উচ্চ বিদ্যালয়ে ডিপ্লোমা কোর্সের সার্টিফিকেট থাকতে হবে। কমপক্ষে ৫ বছরের ড্রাইভিং অভিজ্ঞতা থাকতে হবে।

WhatsApp Community Join Now

কত টাকা খসবে আপনার পকেট থেকে

১) লার্নার্স লাইসেন্স ইস্যু (ফর্ম ৩)-র জন্য ১৫০ টাকা।
২) লার্নার্স লাইসেন্স পরীক্ষার ফি ৫০ টাকা।
৩) ড্রাইভিং পরীক্ষার ফি ৩০০ টাকা।
৪) ড্রাইভিং লাইসেন্স ইস্যু ২০০ টাকা।
৫) আন্তর্জাতিক ড্রাইভিং পারমিটের ইস্যু ১০০০ টাকা এবং ড্রাইভিং লাইসেন্সের নবীকরণের জন্য ৩০০ টাকা।
৬) ড্রাইভিং লাইসেন্সে ঠিকানা বা অন্য তথ্য পরিবর্তনের জন্য ২০০ টাকা।

মোটা অঙ্কের জরিমানা

বৈধ লাইসেন্স ছাড়া গাড়ি চালানোর শাস্তি এখন আরও কঠোর করা হয়েছে সরকারের তরফে। বৈধ লাইসেন্স না থাকলে এবার ১০০০ টাকা থেকে ২০০০ টাকা পর্যন্ত জরিমানা করা হবে। এছাড়াও, যদি কোনও নাবালিকাকে গাড়ি চালাতে দেখা যায় তাহলে তার বাবা-মায়ের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যেতে পারে। সর্বোচ্চ ২৫ হাজার টাকা জরিমানা করা হবে। সেই সঙ্গে গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেটও বাতিল করা হবে।

সঙ্গে থাকুন ➥
X