চলে এল বর্ষা, দক্ষিণবঙ্গে কবে থেকে বৃষ্টি শুরু? লেটেস্ট আপডেট IMD-র

Published on:

imd-weather-rain-monsoon

কলকাতাঃ ভ্যাপসা গরমে নাজেহাল অবস্থা সাধারণ মানুষের। ঘূর্ণিঝড় ‘রেমাল’-এর দাপট এখন আর নেই, অন্তত দক্ষিণবঙ্গে নেই। কিন্তু এই রেমাল চলে গিয়ে যেন গরমের মাত্রাটা আরও বাড়িয়ে দিয়ে গিয়েছে। অস্বস্তিকর আবহাওয়ার দাপট চলছে। ফের কবে একদম ঠাণ্ডা কুল কুল ওয়েদার দেখতে পাবেন দক্ষিণবঙ্গের মানুষজন সেই নিয়ে উঠছে প্রশ্ন। আগামী দিনে কি বৃষ্টি হবে? বর্ষাই কবে ঢুকবে? উঠছে প্রশ্ন।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

ভ্যাপসা গরমের জেরে প্রাণ ওষ্ঠাগত সকলের। সকাল হোক বা দুপুর কিংবা বিকেল, বাড়ি থেকে বেরোতে গিয়ে যেন মানুষ আঁতকে উঠছেন। তবে আর চিন্তা নেই, কারণ আগামী ১ জুন থেকে নতুন করে বদলাতে চলেছে আবহাওয়া। আকাশ আংশিক মেঘলা থাকবে। সেইসঙ্গে বজ্রবিদ্যুৎ সহ ঝেঁপে বৃষ্টি নামবে কলকাতা সহ জেলায় জেলায়। সর্বোচ্চ তাপনাত্রা ৩৪ এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রির কাছাকাছি থাকবে।

কোথায় কোথায় বৃষ্টি

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জারি করা লেটেস্ট আপডেট অনুযায়ী, সপ্তাহান্তে অর্থাৎ আগামী শনিবার এবং রবিবার দক্ষিণবঙ্গের কলকাতা, নদিয়া, মুর্শিদাবাদ, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, বীরভূম, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া এবং হুগলিতে বজ্রবিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেইসঙ্গে বইবে ৪০ থেকে ৫০ কিমি বেগে হাওয়া।

বাংলায় বর্ষা কবে ঢুকবে

আজ ৩০মে সময়ের আগেই কেরালায় বর্ষা ঢুকছে বলে জানিয়েছে আইএমডি। তবে প্রশ্ন উঠছে, বাংলায় কবে বর্ষা ঢুকবে? ১১ জুনের মধ্যে পশ্চিমবঙ্গে বর্ষা প্রবেশ করে যায়। তবে চলতি বছরে কবে বর্ষা ঢুকবে বাংলায় সেই নিয়ে উঠছে প্রশ্ন। যেহেতু কেরালায় ঢুকছে বর্ষা, সেজন্য আবহাওয়া বিজ্ঞানীদের আশা, ১০ জুনের আগেই বাংলায় প্রবেশ করবে বর্ষা।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X