কলকাতা, নদীয়া সহ দক্ষিণবঙ্গের ৮ জেলায় ব্যাপক বৃষ্টির সতর্কতা জারী করলো আবহাওয়া দপ্তর: আজকের আবহাওয়া 

Published on:

South bengal weather

টানা গরমের পর আচমকাই ৩৬০ ডিগ্রি ঘুরে গেল বাংলার আবহাওয়া। ভোররাত থেকেই শহর কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ শখ ঝড় বৃষ্টি শুরু হয়েছে। সকাল হয়ে গেলেওসেই বৃষ্টির তাণ্ডব অব্যাহত রয়েছে। এদিকে অফিস টাইমে এহেন আবহাওয়ার কারণে সাধারণ মানুষের সাময়িক সমস্যার সৃষ্টি হয়েছে। যদিও সকলের প্রশ্ন, আজ সারাদিন বাংলার আবহাওয়া কেমন থাকবে? সেইসঙ্গে বর্ষাই বা কবে নামবে? বিশদে জানতে চোখ রাখুন আজকের এই প্রতিবেদনটির ওপর।

দেশে বর্ষার আগমন

ইতিমধ্যেই কেরালা রাজ্যের হাত ধরে দেশে মৌসুমী বায়ু বা বর্ষার আগমন ঘটেছে। জায়গায় জায়গায় শুরু হয়েছে বৃষ্টি। আবার কিছু জায়গায় মাত্রাতিরিক্ত গরমে হাঁসফাঁস করছেন সাধারণ মানুষ। গতকাল ৩০ মে বৃহস্পতিবার কেরালা ও উত্তর পূর্ব ভারতের বেশিরভাগ অঞ্চলের বর্ষা প্রবেশ করেছে। ফলে ওই সমস্ত অঞ্চলে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।
যাইহোক, বাংলার মানুষের মুখে এখন একটাই প্রশ্ন, বাংলায় কবে বর্ষা ঢুকবে? ১০ থেকে ১৫ জুনের মধ্যে দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশের সম্ভাবনা আছে। অন্যদিকে ২ থেকে ৩ দিনের মধ্যে উত্তরবঙ্গে বর্ষা ঢোকার অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আলিপুর জানাচ্ছে, আগামী কয়েক ঘন্টার মধ্যে কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলে প্রবল বজ্রবিদ্যুৎ-এর পাশাপাশি ঘন্টায় ৬০ থেকে ৭০ কিলোমিটার বেগে ঝড়ের সাথে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা , পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুর ও নদীয়া জেলায়। যদিও অস্বস্তিকর গরম থাকবে পুরুলিয়া এবং পশ্চিম বর্ধমানে।

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ ও আগামী কয়েক দিন উত্তরবঙ্গে ব্যাপকভাবে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে। এছাড়া মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পঙ-এ। বৃষ্টি হবে মালদহ এবং উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুরে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X