সময়ের আগে বাংলায় বর্ষার আগমন, বৃষ্টিতে তোলপাড় হবে দক্ষিণবঙ্গ! IMD আপডেট

Published on:

weather-monsoon-rain

কলকাতাঃ সকল অপেক্ষার অবসান, অবশেষে বাংলায় বর্ষা যে ঢুকছে তার ইঙ্গিত দিয়ে দিল আলিপুর আবহাওয়া দফতর। উত্তরবঙ্গের হাত ধরে বাংলায় বর্ষার প্রবেশ ঘটতে চলেছে। ইতিমধ্যে কেরালা ও উত্তর-পূর্ব ভারতে সময়ের দুদিন আগেই বর্ষার আগমন ঘটেছে। ফলে এবার বাংলার পালা।

ভারী বৃষ্টির সতর্কতা জারি

ইতিমধ্যে উত্তরবঙ্গ থেকে শুরু করে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর।

বর্ষার প্রবেশ

ইতিমধ্যে গত ৩০ মে কেরালা এবং উত্তরপূর্ব ভারতে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু প্রবেশ করেছে বলে জানিয়ে দেয় আইএমডি। শুধু তাই নয়, পশ্চিমবঙ্গেরও কিছু অংশে বর্ষা প্রবেশ করেছে। আলিপুরদুয়ারের বক্সার জঙ্গলে বর্ষা শুরু হয়ে গিয়েছে। অর্থাৎ সকলের কাউন্টডাউন শেষ বর্ষা নিয়ে। আজ ও আগামী কয়েক দিন উত্তরবঙ্গে ব্যাপকভাবে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে। এছাড়া মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পঙ-এ। বৃষ্টি হবে মালদহ এবং উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুরে। আগামী ৪ জুন অবধি ব্যাপক বৃষ্টি হবে। যে কারণে কিছু জায়গায় হলুদ তো আবার কোথাও কোথাও কমলা সতর্কতা জারি করা হয়েছে।

দক্ষিণবঙ্গে তোলপাড় করা বৃষ্টি

আজ ৩১মে থেকেই তোলপাড় করা বৃষ্টি শুরু হয়েছে কলকাতা শহর সহ দক্ষিণবঙ্গের জেলায় জেলায়। মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা , পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুর ও নদীয়া জেলায়। যদিও অস্বস্তিকর গরম থাকবে পুরুলিয়া এবং পশ্চিম বর্ধমানে। ৫ এবং ৬ জুন অবধি ব্যাপক বৃষ্টি হবে। এদিকে যেহেতু সময়ের আগেই উত্তরবঙ্গে বর্ষা ঢুকেছে, ফলে দক্ষিণবঙ্গের বর্ষা নিয়েও সকলে আশায় বুক বেঁধেছেন। দক্ষিণবঙ্গেও আগেই বর্ষার প্রবেশ ঘটবে বলে আশা করা হচ্ছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X