PoK আমাদের অংশ নয়! অবশেষে স্বীকারোক্তি পাকিস্তানের, তোলপাড় পড়শি দেশ

Published on:

pakistan

কলকাতাঃ একাধিক ইস্যুকে কেন্দ্র করে সরগরম হয়ে রয়েছে পাক অধিকৃত কাশ্মীর, মারামারি, হিংসা, গোলাগুলি যেন এখন নিত্যদিনের সঙ্গী। বিক্ষোভ দমন করতে গিয়ে রীতিমতো ল্যাজে গোবরে অবস্থা হচ্ছে পাকিস্তানের সরকারের। কিন্তু এবার এই PoK নিয়ে পাক সরকার এমন এক মমতবয় করল যে শুনে তাজ্জব সকলেই। অবশেষে পাকিস্তান সরকার মেনে নিল যে পাক অধিকৃত কাশ্মীর তাঁদের নয়। কী শুনে চমকে গেলেন তো? কিন্তু ইসলামাবাদ হাইকোর্টে এমনটাই জানিয়েছে শেহবাজ শরীফের সরকার।

PoK পাকিস্তানের অংশ নয়

কয়েকদিন আগেই পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ স্বীকার করেছিলেন যে, ১৯৯৯ সালে ভারতের সঙ্গে চুক্তি ভঙ্গ করেছিল পাকিস্তান। এদিকে এখন পাকিস্তান মেনে নিয়েছে যে তাদের অধিকৃত কাশ্মীর বা পিওকে, যাকে তারা আজাদ জম্মু কাশ্মীর (এজেকে) বলে, সেটা একটি বিদেশী ভূমি। হ্যাঁ ঠিকই শুনেছেন। আর এই খবরে যে ভারতের মুখে এক চিলতে হাসি ফুটবে তা বলাই বাহুল্য।

কেন এরকম বলল পাকিস্তান

ইসলামাবাদ হাইকোর্টে এক সরকারি আইনজীবী দাবি করেছেন, পাক অধিকৃত কাশ্মীর একটি বিদেশি ভূখণ্ড। আসলে পাক অধিকৃত কাশ্মীরের বিখ্যাত কবি ও সাংবাদিক আহমেদ ফরহাদ শাহের জেলবন্দী থাকার ঘটনায় দু’সপ্তাহ ধরে শুনানি চলছিল। আইনজীবী বলেছেন, পাক অধিকৃত কাশ্মীর একটি বিদেশি ভূখণ্ড। এর অর্থ এটাও যে, কাশ্মীর স্বাধীন নয়, অন্য কোনও দেশের অংশ। পাকিস্তান মনে করে, জম্মু ও কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ এবং এর একটি অংশ জোর করে দখল করে নিয়েছে। পাক সরকারের আইনজীবী আরো জানান, ‘ফারহাদ বর্তমানে কাশ্মীরের (অধিকৃত কাশ্মীর) পুলিশ হেফাজতে রয়েছে, যা কিনা বৈদেশিক অঞ্চলভুক্ত। ওই অঞ্চল কোনওভাবেই পাকিস্তানের আইনশৃঙ্খলা ব্যবস্থার আওতায় আসে না। পাক সরকারের সঙ্গে আলোচনাভুক্ত একটি সরকার চলে শুধুমাত্র। কোনও আইনশৃঙ্খলাও বর্তানো হয় না।’ এদিকে আইনজীবীর এহেন মন্তব্যকে ঘিরে তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে।

পাক সরকারকে তুলধোনা আদালতের

পাক সরকারের যুক্তি শুনে পাল্টা দেয় ইসলামাবাদ হাইকোর্ট ।বলা হয়, অধিকৃত কাশ্মীর যদি পাকিস্তানের অংশ না হয় তাহলে কীভাবে পাকিস্তানের সামরিক বাহিনী এবং পাকিস্তানি রেঞ্জার্স ওই এলাকায় প্রবেশ করল? এই বিষয়ে অবশ্য পাক সরকার কোনো সদুত্তর দিতে পারেনি।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X