ফের বাড়ছে ভারতের খাজানা, ব্রিটেন থেকে টন টন সোনা ফিরিয়ে আনল RBI

Published on:

RBI Gold

২৪-এর লোকসভা ভোটের গণনার মাঝেই এবার বিরাট সিদ্ধান্ত নিতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। জানা যাচ্ছে, আরবিআই এবার সুদূর ব্রিটেন থেকে এক ধাক্কায় ১০০ টন সোনা ফিরিয়ে আনছে। হ্যাঁ শুনতে অবাক লাগলেও এটাই একদম সত্যি।

বড় তথ্য দিয়েছে সরকার

এই যে ১০০ টন সোনা ফিরিয়ে আনার ব্যাপারটা একদম যে চুপিসাড়ে হয়েছে সে ব্যাপারে খোলসা করলেন বিশিষ্ট অর্থনীতিবিদ তথা ভারতের প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা কাউন্সিলের সদস্য সঞ্জীব সান্যাল। তিনি নিজের এক্স হ্যান্ডেলে জানিয়েছেন, ‘একদম চুপিসাড়ে আরবিআই তার ১০০ টন সোনা ব্রিটেন থেকে ভারতে ফিরিয়ে এনেছে। বেশিরভাগ দেশ তাদের সোনা ব্যাংক অফ ইংল্যান্ডের ভল্টে বা এই জাতীয় কোনও স্থানে রাখে এবং বিশেষাধিকারের জন্য একটি ফি প্রদান করে।

কিন্তু ভারত এখন তার বেশিরভাগ সোনা তার নিজস্ব ভল্টে রাখবে। ১৯৯১ সালে সংকটের মধ্যে রাতারাতি সোনা পাঠাতে হয়েছিল বলে আমরা অনেক দূর এগিয়েছি।’ অনেকেই হয়তো জানেন না যে RBI ১৯৯১ সালে ব্রিটেনের কাছে এই সোনা বন্ধক রেখেছিল। মূলত মুদ্রা সংকটের জন্য এই কাজ করতে বাধ্য হয়েছিল আরবিআই বলে খবর। তবে এবার সোনা ফিরিয়ে আনার পালা।

রিজার্ভ ব্যাঙ্কের তথ্য অনুযায়ী, গত অর্থবর্ষ পর্যন্ত বৈদেশিক মুদ্রার রিজার্ভে ৮২২.১০ টন সোনা ছিল। একই সময়ে ২০২২-২৩ অর্থবছরে বৈদেশিক মুদ্রার রিজার্ভে ৭৯৪.৬৩ টনের বেশি সোনা ছিল।

WhatsApp Community Join Now

সোনার দাম কি কমবে ভারতে

এমনিতে বর্তমানে দেশে ২৪ ক্যারেটের সোনার রেট কবেই ৭০ হাজারের গণ্ডি ছাড়িয়েছে। এহেন অবস্থায় সকলের মুখে একটাই প্রশ্ন, ভারত যে এত পরিমাণে সোনা ফিরিয়ে আনল তারপরে কি কোনওভাবে কি দেশে সোনালী ধাতুর দাম কমবে? কানাঘুষো শোনা যাচ্ছে, দেশবাসীকে স্বস্তি দিয়ে সোনার দাম কমাতে সরকারের সঙ্গে পরামর্শ করে আরবিআই স্থানীয়ভাবে রাখা সোনা ব্যবহার করতে পারে।

বিশেষত গোল্ড এক্সচেঞ্জ-ট্রেডেড ফান্ডের মতো বিনিয়োগের উচ্চ চাহিদা রয়েছে। সেইজন্য সোনার দাম কমানোর মতো বড় সিদ্ধান্ত আগামী দিনে আরবিআই নিতে পারে বলে আশা করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥
X