৬০ কোটি মোবাইল ইউজারকে চরম সতর্ক করলো Trai, এই ভুল করলে আজীবন পস্তাবেন

Published on:

Trai

নতুন মাসে মোবাইল ফোন ব্যবহারকারীদের জন্য রইল অত্যন্ত জরুরি খবর। কাউকে ফোন করার আগে বা রিচার্জ করার আগে বারবার সাবধানতা অবলম্বন করতে হবে, নইলে কিন্তু কপালে খুব দুঃখ লেখা রয়েছে। এমনিতে দেশে যত সময় এগোচ্ছে ততই যেন সাইবার ক্রাইমের সংখ্যা বেড়ে চলেছে। সাধারণ মানুষকে দফায় দফায় ফোন করে স্ক্যামাররা ফোন করে বলে যে তাঁদের মোবাইল নম্বর বন্ধ করে দেওয়া হবে। আর পাতা ফাঁদে পা দিয়ে বহু মানুষ এমন কিছু কাজ করে ফেলেন যার দরুণ পরবর্তী সময়ে গিয়ে মাথা চাপড়ানো ছাড়া কোনও উপায় থাকে না।

আসরে নামল TRAI

এই স্ক্যাম কল দিন দিন বেড়ে যাওয়ার কারণে এবার আসরে নামল TRAI। সাধারণ মানুষকে সতর্ক করতে বিরাট পদক্ষেপ নেওয়া হল। আপনিও যদি স্মার্টফোন ব্যবহারকারী হয়ে থাকেন এবং স্ক্যাম কল পেয়ে থাকেন তাহলে আজ আপনার জন্য রইল অত্যন্ত জরুরি খবর। এবার টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া বা TRAI প্রতারণামূলক কল সম্পর্কে মোবাইল ফোন ব্যবহারকারীদের জন্য একটি সতর্কতা জারি করেছে। ট্রাই স্পষ্ট করে দিয়েছে যে কোনও টেলিকম গ্রাহকের মোবাইল নম্বর ব্লক বা সংযোগ বিচ্ছিন্ন করার জন্য ট্রাই দায়বদ্ধ নয়। TRAI জানাচ্ছে, “আপনিও যদি ট্রাই-এর তরফে মোবাইল সংযোগ বিচ্ছিন্ন করার হুমকি পেয়ে থাকেন থাকেন তাহলে সেই কল কেটে দেবেন। কারণ আমরা কোনওভাবেই গ্রাহকদের ফোন করছি না। সবটাই ফাঁদ স্ক্যামারদের। আপনিও যদি এরকম হুমকি পেয়ে থাকেন তাহলে অভিযোগ জানান www.sanchaarsathi.gov.in এই ওয়েবসাইটে।”

Sancharsathi কী

টেলিযোগাযোগ বিভাগ বা DoT সঞ্চার সাথী পোর্টালে www.sancharsthi gov.in ‘আই-রিপোর্ট সাসপেক্টেড ফ্রড কমিউনিকেশনস’ অপশনে গিয়ে এই ধরনের প্রতারণামূলক কলগুলি রিপোর্ট করার পরামর্শ দিয়েছে ট্রাই। এছাড়া আপনি যদি সাইবার প্রতারণার শিকার হয়ে থাকেন তাহলে 1920 বা www.cybercrime.gov.in -এ নিজের অভিযোগ জানাতে পারেন। সেইসঙ্গে ট্রাইয়ের তরফে ফোন ব্যবহারকারীদের নিজেদের রেজিস্টার্ড মোবাইল ভেরিফাই করার পরামর্শ দিচ্ছে ।

সঙ্গে থাকুন ➥
X