ভারত বিখ্যাত হাওড়া স্টেশনের খাবার, তবে কম যায়না এই ৭ জায়গাও

Published on:

howrah-station-food

কলকাতাঃ ঘোরাঘুরির সঙ্গে খাওয়া-দাওয়া যেন ওতপ্রোতভাবে জড়িয়ে পড়েছে। ট্রেনে চড়েছো কি চোখের সামনে খাবারই খাবার। পেটের মধ্যে তখন ইঁদুর, মন উসখুস, একটু খাইখাই ভাব। কিন্তু যাইহোক খেলেই তো আর হল না। জায়গা বুঝে খাবারেরও কিছু স্পেশালিটি রয়েছে। ট্রেনে উঠে চা কফি বা ঝালমুড়ি তো চলতেই থাকে। কিন্তু তবুও জায়গা বদলের সঙ্গে জিভের স্বাদ বদল জরুরি হয়ে পড়ে।

খাবার যদি একটু বিশেষ হয় তখন একঘেয়ে পুরোনো জায়গাটাকেও মনে হতে পারে নতুনের মতো। বিভিন্ন জায়গার রয়েছে আলাদা আলাদা গুরুত্ব। অনেক স্টেশনের নামের সঙ্গেও জড়িয়ে থাকে গল্প। মোদ্দা কথায় স্থান মহাত্ম। কিন্তু জানেন কি, স্টেশনের স্থান মহাত্মর সঙ্গে জড়িয়ে থাকে খাদ্য মহাত্ম? একটু সহজ করে বলি। এমন কিছু খাবার রয়েছে যেগুলো শুধুমাত্র নির্দিষ্ট একটি স্টেশনেই ইউনিক। অন্য স্টেশনেও হয়তো পেয়ে যেতে পারেন। কিন্তু বিশেষত্ব একটি স্টেশনের সঙ্গেই জড়িয়ে।

শীত পড়লেই আমরা বলে থাকি জয়নগরের মোয়া। জয়নগরের মোয়া ভাল এটা বোঝানোর জন্য এই কথাটা আমরা বলে থাকি। তেমনই কিছু খাবার রয়েছে যেগুলো নির্দিষ্ট একটি স্টেশনের নামের সঙ্গে জড়িয়ে রয়েছে। কী কী খাবার আর কোন কোন স্টেশন? চলুন জেনে নেওয়া যাক।

জলন্ধর রেল স্টেশন

পাঞ্জাবের তন্দুরি পরোটা, মুরগি এবং লস্যি ছাড়া সেখানে ভ্রমণ অসম্পূর্ণ। জলন্ধর স্টেশনের ছোলে ভাটুরে খেতে কিন্তু একদম ভুলবেন না।

WhatsApp Community Join Now

আজমের স্টেশন

রাজস্থানের প্রিয় ব্রেকফাস্ট হল কড়ি কচুরি। তবে আজমির স্টেশনে যাওয়ার সুযোগ পেলে অবশ্যই সেখানকার কড়ি কচুরি একবার খেয়ে দেখবেন।

কানপুর স্টেশন

যদি দিল্লি থেকে কানপুর ভ্রমণ করেন তবে এর মধ্যে টুন্ডলা নামের একটি স্টেশন পড়বে। এখানে টিক্কি টেস্ট করে দেখবেন, মুখে জাস্ট লেগে থাকবে।

রতলাম স্টেশন

রতলাম স্টেশনের কান্দা পোহা একবার যে খেয়েছে সে বারবার খেতে চাইবে।

আবু রোড স্টেশন

আপনি যদি রাজস্থানের আবু রোড স্টেশনের ঠান্ডা এবং ঘন রাবড়ি মুখে দেন তাহলে তো স্বর্গ।

গুয়াহাটি রেল স্টেশন

আসাম ভারতের বৃহত্তম চা উৎপাদক রাজ্য। এখানকার চা ভারত তথা বিশ্বের অন্যতম সেরা বলে মনে করা হয়। এখানে অনেক ধরনের চা পাবেন। খেয়ে দেখতে ভুলবেন না। বিশেষ করে লাল চা খাওয়া মাস্ট। মহারাষ্ট্রের বড়া পাও নিয়ে নতুন করে কিছু বলার অপেক্ষা রাখে না। মহারাষ্ট্র গেলে অবশ্যই খেয়ে দেখবেন।

হাওড়া রেল স্টেশন

হাওড়া রেল স্টেশনে গেলেন আর চিকেন কাটলেট খেলেন না তা কি হতে পারে? অনেকেই হয়তো জানেন না যে হাওড়া রেল স্টেশনে খুব ভালো চিকেন কাটলেট পাওয়া যায়।

সঙ্গে থাকুন ➥
X