সবার পছন্দের, কিন্তু বিশ্বের সেরা ইলিশ কোথায় পাওয়া যায় জানেন?

Published on:

ilish

কলকাতাঃ ইলিশ মাছ…নামটা শুনলেই মাছপ্রেমীদের ঠোঁটের কোণে এক চিলতে হাসি ফুটে ওঠে। এদিকে বর্ষাকাল আসছে, আর বর্ষাকালে বাঙালি হেঁশেলে ইলিশ মাছ থাকবে না সেটা কি হতে পারে? নিশ্চয়ই না। আপনিও কি এই রুপোলি শস্য খেতে পছন্দ করেন? জানেন কী বিশ্ব সেরা ইলিশ ঠিক কোথায় পাওয়া যায়? যদি না জেনে থাকেন তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য।

ইলিশ ভাপা, ইলিশ পাতুরি, আলু বেগুন দিয়ে ইলিশের ঝোল, সর্ষে ইলিশ… হাতে গুনে শেষ করা যাবে না, এত রকমের পদ আছে। পুজো পার্বণ হোক কিংবা অন্য সময়, বাঙালির হেঁশেলে ইলিশ মাস্ট। বাংলাদেশ থেকে শুরু করে কলকাতা ও অন্যান্য জেলার মানুষ চাতক পাখির মতো তালিয়ে থাকেন কবে ইলিশ বাজারে আসবে সেদিকে।

বিরাট উৎপাদন ইলিশের

ইলিশ মাছ তো সিংহভাগ মানুষই পছন্দ করেন। কিন্তু জানেন কি গোটা বিশ্বের মধ্যে ঠিক কোথায় সেরা ইলিশ মেলে? ইলিশ মাছ নিয়ে বাঙালি পাগল। কিন্তু ভালো ইলিশ খেতে মাছপ্রিয় বাঙালি অপেক্ষা করে থাকেন কখন বাংলাদেশের পদ্মাপারের ইলিশ আসবে। কারণ পদ্মার ইলিশ একবার ঘরে এলে তাহলে তাহলে সারা ঘর ইলিশের গন্ধে ম ম করবে। এক সমীক্ষায় উঠে আসছে, ৮৬ শতাংশ ইলিশ মাছ নাকি বাংলাদেশ থেকে আসে। এছাড়া ৬৫ শতাংশ জোগান এসেছিল বাংলাদেশ থেকেই।

কোথায় মেলে বিশ্বের সেরা ইলিশ

এখন নিশ্চয়ই ভাবছেন সবথেকে ভালো ইলিশ কোথায় মেলে? তাহলে জানিয়ে রাখি, বাংলাদেশের বরিশালের ভোলা জেলা, বরগুনা এবং পটুয়াখালী জেলা থেকে দেড় থেকে দুই লাখ মেট্রিক টনের মাছ ধরা হয়। এখানকার মাছও হয় সুস্বাদু। ফলে সেরার সেরা ইলিশ বরিশাল থেকেই আসে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X