দিন দিন বাড়ছে গরম, কবে বদলাবে আবহাওয়া, জানালো হাওয়া অফিস

Published on:

South Bengal

দফায় দফায় ভারী বৃষ্টিতে ভিজছে উত্তরবঙ্গ। এদিকে এখন যারা দার্জিলিং বা কালিম্পং ঘুড়তে গিয়েছেন তাঁদের তো একদম পোয়া বারো অবস্থা। ঠাণ্ডা আবহাওয়া তারওপর বৃষ্টি, সব মিলিয়ে সোনায় সোহাগা আবহাওয়া বিরাজ করছে সেখানে। কিন্তু দক্ষিণবঙ্গের মানুষ ভ্যাপসা গরমে পচে যাচ্ছেন। সকলের মুখে মুখে একটাই প্রশ্ন, বৃষ্টি কখন আসবে? বর্ষা কবে আসবে? যাইহোক, এই নিয়ে এবার বড় আপডেট দিল আলিপুর আবহাওয়া অফিস।

তৈরি ঘূর্ণাবর্ত

আপাতত বেশ কিছু জায়গা যেমন আন্দামান, কর্নাটক, গুজরাত এবং নাগাল্যান্ডের উপরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়ে রয়েছে। অপরদিকে পশ্চিম উত্তর প্রদেশ থেকে পূর্ব বাংলাদেশ পর্যন্ত একটি পূর্ব-পশ্চিম অক্ষরেখা রয়েছে। এই অক্ষরেখাটি উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ড এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে গেছে। এর জেরে বাংলার মানুষের কোনও সুসার হয়নি, বরং আরও অস্বস্তিকর গরম যেন বাড়িয়ে দিয়ে গিয়েছে।

বর্ষা কবে আসবে

আপনিও কি জানতে আগ্রহী যে দক্ষিণবঙ্গে বর্ষা কবে ঢুকবে? তাহলে জেনে নিন। ইতিমধ্যে উত্তরবঙ্গে বর্ষা ঢুকেছে। ৩১মে-তেই ঢুকে গেছে বর্ষা। যদিও দক্ষিণবঙ্গের ক্ষেত্রে একপ্রকার নৈব নৈব চ। এদিকে জানা যাচ্ছে, আগামী ১৩ জুনের আগে দক্ষিণবঙ্গে মৌসুমী বায়ু প্রবেশের সম্ভাবনা খুবই কম বলে জানাচ্ছেন আবহাওয়া বিজ্ঞানীরা।

আজ বৃষ্টির সম্ভাবনা

যদিও আজ বৃহস্পতিবার কলকাতা, হাওড়া, হুগলি, দক্ষিণ ২৪ পরগনা এই সমস্ত জেলাগুলিতে আগামী তিন থেকে ছয় ঘন্টার মধ্যে ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেইসঙ্গে ঘন্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে ।

WhatsApp Community Join Now

 

সঙ্গে থাকুন ➥
X