জালিয়াতদের ঘোল খাইয়ে ছাড়বে RBI নতুন ‘সিস্টেম’-এ মাছিও গলবে আপনার অ্যাকাউন্টে

Published on:

rbi-security

নয়া দিল্লিঃ ভারত সহ গোটা বিশ্বজুড়ে সাধারণ মানুষের অন্যতম মাথা ব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে অনলাইনে প্রতারণার বিষয়টি। যত সময় এগোচ্ছে ততই স্ক্যামাররা আরও নিত্য নতুন ফন্দি বের করে মানুষকে কীভাবে ঠকানো যায় সেই কাজে লিপ্ত হয়েছে। তবে আর না, এবার এই বিষয়ে রাশ টানতে কোমর বেঁধে ময়দানে নামল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

স্ক্যামারদের ওপর কোপ RBI-এর

এবার স্ক্যামারদের ওপর কোপ পড়বে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার। অনলাইন আর্থিক জালিয়াতি রোধ করতে এবং ডিজিটাল পেমেন্ট ইকোসিস্টেমকে আরও শক্তিশালী করতে ডিজিটাল পেমেন্ট ইন্টেলিজেন্স প্ল্যাটফর্ম তৈরি করবে আরবিআই বলে খবর। ইতিমধ্যে এই প্ল্যাটফর্মটি তৈরি করতে একটি কমিটি অবধি গঠন করেছে আরবিআই। আর এমনই জানিয়েছেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস। রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস আজ রিজার্ভ ব্যাঙ্কের আর্থিক নীতি কমিটির বৈঠকের ফলাফল ঘোষণা করার সময় এই ঘোষণা করেন।

ডিজিটাল পেমেন্ট ইন্টেলিজেন্স প্ল্যাটফর্মের কাজ

এই ডিজিটাল পেমেন্ট ইন্টেলিজেন্স প্ল্যাটফর্ম হয়ে ওঠার অনেক সুবিধা থাকবে। এর ফলে সব সিস্টেমে রিয়েল-টাইম ডেটা শেয়ারিং-এর ক্ষেত্রে সুবিধা হবে। নেটওয়ার্ক পর্যায়ে বুদ্ধিমত্তা এবং রিয়েল-টাইম ডেটা শেয়ারিং ডিজিটাল জালিয়াতি রোধে অনেক সহায়তা করবে বলে আশাবাদী আরবিআই। এমনিতে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ভারতে ডিজিটাল পেমেন্ট সিস্টেমগুলিকে সুরক্ষিত করার জন্য নানারকম সিদ্ধান্ত নেয়। এবারও তার ব্যতিক্রম ঘটল না। বিগত কিছু বছর ধরেই ব্যবহারকারীদের জন্য ডিজিটাল লেনদেনের নিরাপত্তার উপর অনেক জোর দেওয়া হচ্ছে। এই ডিজিটাল যুগে ডিজিটাল পেমেন্টের নিরাপত্তা সুনিশ্চিত করতে একাধিক পদক্ষেপ নিয়েছে আরবিআই।

রেপো রেট অপরিবর্তিত রাখল RBI

মনিটারি পলিসি কমিটির বৈঠকের পর রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস জানান, মূল নীতি হার অর্থাৎ রেপো রেটে কোনও পরিবর্তন না করার সিদ্ধান্ত নিয়েছে কমিটি। অর্থাৎ রেপো রেট এখনও ৬.৫ শতাংশে স্থিতিশীল থাকবে। এটি রিজার্ভ ব্যাঙ্কের শক্তিশালী আর্থিক নীতি কমিটির টানা অষ্টম বৈঠক, যখন রেপো হারে কোনও পরিবর্তন করা হল না।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X