বড় খবর! এবার আরো বেশী পেনশন পাবে কেন্দ্রীয় সরকারী কর্মীরা, কবে থেকে চালু ? 

Published on:

govt-office

কেন্দ্রে নতুন সরকার গঠন হওয়ার সঙ্গে সঙ্গে কপাল খুলে যেতে চলেছে সরকারি কর্মীদের। হ্যাঁ ঠিকই শুনেছেন। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী কিছু সময়ের মধ্যেই সরকারি কর্মীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে আরও বেশি বেশি করে টাকা ঢোকার সম্ভাবনা তৈরি হচ্ছে। আর এই খবরে খুশির আমেজ বিরাজ করছে সকলের মধ্যে।

সরকারি কর্মীদের পোয়া বারো

আগামী কিছু মাসের মধ্যেই সরকারি কর্মীদের পোয়া বারো হতে চলেছে। বাড়তে চলেছে বেতন। বিশেষ করে কেন্দ্রের এক সিদ্ধান্তে কপাল খুলে যাবে পেনশন প্রাপকদের। আসলে এনপিএস বা ন্যাশনাল পেনশন সিস্টেমের আওতায় কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের পেনশন সুবিধা যথেষ্ট পরিমাণে বাড়ানোর পরিকল্পনা করছে সরকার। এর আওতায় পেনশন হিসেবে চূড়ান্ত মূল বেতনের ৫০ শতাংশ পর্যন্ত নিশ্চয়তা পাবেন কর্মচারীরা। সহজ ভাষায় বললে, কেউ যদি অবসরগ্রহণ করেন তাহলে তার আগে কর্মচারীর শেষ মূল বেতনের ৫০ শতাংশ মাসিক পেনশন হিসেবে দেওয়া হবে।

প্যানেল গঠন

প্রসঙ্গত, নরেন্দ্র মোদী সরকারের দ্বিতীয় মেয়াদে ২০২৩ সালের মার্চ মাসে অর্থ সচিব টিভি সোমনাথনের নেতৃত্বে একটি প্যানেল গঠন করা হয়েছিল। ওল্ড পেনশন সিস্টেমে (ওপিএস) ফিরে না গিয়ে সরকারি কর্মচারীদের জন্য এনপিএসের অধীনে পেনশন সুবিধা বাড়ানোর উপায় পরামর্শ দেওয়ার জন্য প্যানেলটি মূলত গঠন করা হয়েছিল। এক রিপোর্ট অনুযায়ী, প্যানেলটি মে মাসে সরকারের কাছে তার একটি রিপোর্ট জমা দিয়েছে। এই রিপোর্টে মূলত ২০২৩ সালে বাস্তবায়িত অন্ধ্রপ্রদেশ এনপিএস মডেলের কথা উল্লেখ করা হয়েছে। একে পুরাতন ও নতুন পেনশন প্রকল্পের মিশ্র মডেল বলা যেতে পারে।

অন্ধ্রপ্রদেশ গ্যারান্টেড পেনশন সিস্টেম (এপিজিপিএস) আইন, ২০২৩ এর অধীনে সরকারি কর্মচারীদের তাদের শেষ বেতনের ৫০ শতাংশ মাসিক পেনশন হিসাবে দেওয়া হয়। এর মধ্যে মহার্ঘ ত্রাণ অর্থাৎ ডিআরও অন্তর্ভুক্ত থাকবে। উপরন্তু, মৃত কর্মচারীর স্বামী বা স্ত্রীকে গ্যারান্টিযুক্ত পরিমাণের ৬০ শতাংশ মাসিক পেনশন দেওয়া হয়।

WhatsApp Community Join Now

নতুন প্রস্তাব অনুযায়ী, কেন্দ্রীয় কর্মীরা শেষ মূল বেতনের ৫০ শতাংশ পর্যন্ত নিশ্চিত পেনশন পাবেন। গ্যারান্টিযুক্ত পেনশনের পরিমাণ মেটাতে প্রয়োজনীয় পেনশন তহবিলের যে কোনও ঘাটতি কেন্দ্রীয় সরকারের বাজেট থেকে পূরণ করা হবে। সরকারের এহেন সিদ্ধান্তের ফলে উপকৃত হবেন প্রায় ৮৭ লক্ষ কেন্দ্রীয় ও রাজ্য সরকারি কর্মী।

সঙ্গে থাকুন ➥
X