১০ গ্রাম সোনার দাম বেড়ে হবে ২ লক্ষ টাকা, প্রতি ৯ বছরে হয়েছে তিনগুন: রিপোর্ট  

Published on:

gold price hike

সোনা হোক বা রুপো, এই দুই জিনিসের দাম যতই কমুক বাড়ুক মানুষ কিন্তু কিনতে ছাড়ছেন না। বিগত কয়েক বছরে কয়েক গুণ বেড়েছে সোনালি ও রুপোলী ধাতুর দাম। তারপরেও ১ গ্রাম, ২ গ্রাম করে সোনা-রুপো কেনেন মানুষ। কিন্তু মধ্যবিত্ত ঘরের মানুষ সোনার গয়না কেনার কথা এখন হয়তো স্বপ্নেও ভাবতে পারেন না। দাম শুনে রীতিমতো মাথা ঘুড়ে যায় বেশিরভাগ মানুষের। এসবের মাঝেই আরও এক চমকে দেওয়ার মতো তথ্য প্রকাশ্যে উঠে এল, যা শুনলে আপনিও হয়তো ভিড়মি খাবেন।

দাম বাড়ছে সোনার

যারা সোনায় বিনিয়োগ করছেন তাঁদের এখন পোয়া বারো অবস্থা। কারণ হু হু করে বাড়ছে সোনার দাম। এদিকে বাজার বিশেষজ্ঞরা জানাচ্ছেন, আগামী কিছু সময়ের মধ্যে সর্বকালীন রেকর্ড ছুঁয়ে যাবে সোনালী ধাতু। এখনও অবধি ২২ ক্যারেট সোনা ৬৫,০০০ এবং ২৪ ক্যারেট সোনার দাম ৭০-৭১,০০০-এর কোটাতে সীমাবদ্ধ রয়েছে। তবে আগামী দিনে এই দাম ২ লক্ষ টাকা অবধি ছাড়িয়ে যেতে পারে বলে সম্ভাবনা। সোমবারের ট্রেডিংয়ে MCX-এ সোনা ০.৪৬ শতাংশ কমে ৭১,৩৫০ টাকায় রয়ে গেছে।

৯ বছরে কতটা বেড়েছে বাজার

ফিরে তাকালে, বিগত কয়েক বছরে সোনা বিনিয়োগকারীদের যে ধরনের দুর্দান্ত রিটার্ন দিয়েছে, তা থেকে অনুমান করা যায় যে ৯ বছরে সোনার দাম প্রায় তিনগুণ বেড়েছে। জানলে অবাক হবেন, আজ থেকে ঠিক ৯ বছর আগে অর্থাৎ ২০১৫ সালে সোনার দাম ছিল প্রায় ২৪,৭৪০ টাকা। কিন্তু এখন সেই দাম ৭২ থেকে ৭৩,০০০ টাকা। বাজার বিশেষজ্ঞরা বলছেন, ৯ বছরে ১৯৯.১১ শতাংশ দাম বৃদ্ধি পেয়েছে।

২০০৬ সালে সোনার দাম

২০০৬ সালে প্রতি ১০ গ্রাম সোনা মিলত মাত্র ৮২৫০ টাকায়। কিন্তু এখন সেই দাম কল্পনাও করা যায় না। আজ মঙ্গলবারের হিসেবে ২২ ক্যারেটে ১ গ্রাম সোনার দাম ৬৫৮৫ এবং ২৪ ক্যারেটে ১ গ্রাম সোনার দাম ৭১৮৪ টাকা। তাহলে সেই ৯ বছরের হিসেবে সোনার দাম ১৯৯.৮৮ শতাংশ বেড়েছে। ফলে সোনা প্রতি ৯ বছরে বিনিয়োগকারীদের ৩ গুণ রিটার্ন দিতে সক্ষম।

WhatsApp Community Join Now

২ লক্ষ টাকা অবধি বাড়বে ১০ গ্রামের দাম

মূলত মাসের পর মাস ধরে ইজরায়েল-ইরান, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, চিন-তাইওয়ানের মতো ভূ-রাজনৈতিক উত্তেজনার প্রভাব পড়ছে সোনার দামে। পাল্লা দিয়ে বাড়ছে সোনার দাম। হয়তো আগামী দিনে ১০ গ্রাম সোনার দাম ২ লক্ষ টাকা অবধি ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সোনার দাম বাড়িয়ে দিয়েছে।

সঙ্গে থাকুন ➥
X