বিনা টিকিটে ট্রেনে চড়া! এবার চরম পদক্ষেপ নিল পূর্ব রেল, লজ্জায় পড়বে যাত্রীরা

Published on:

ticket

ট্রেনে সফর তো অনেকেই করেন। কিন্তু রেলের যে একাধিক কিছু নিয়ম আছে যেগুলি না মানলে বিপদ হতে পারে সে সম্পর্কে অনেকেরই কিন্তু কোনও ধারনা নেই। প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ ট্রেনে করে এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াত করেন। কেউ কেউ আছেন ট্রেনের টিকিট কাটেন আবার অনেকেই আছেন যারা ট্রেনের টিকিট কাটেন না। আপনারও কি টিকিট না কেটে ট্রেনে ওঠার অভ্যাস আছে? তাহলে আপনার জন্য রইল শুধুমাত্র আজকের এই প্রতিবেদনটি।

বড় সিদ্ধান্ত পূর্ব রেলের

যারা বিনা টিকিটে ট্রেনে ভ্রমণ করেন তাঁদের জন্য পূর্ব রেলের তরফে একটি বিশেষ সিদ্ধান্ত নেওয়া হল। আর এই বিষয়ে এক ভিডিও বার্তায় বড় তথ্য দিলেন কলকাতা মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র।

কৌশিক মিত্র জানালেন, যারা টিকিট কাটেন না তাঁদের উদ্দেশ্যে একটি বিশেষ ড্রাইভ চালানো হবে। তিনি জানিয়েছেন, ‘যে কোনওদিন যে কোনও সময়ে আমরা ট্রেনে উঠে টিকিট চেক করবো। এই ধরুণ যেমন তালদি থেকে হয়তো টিকিট চেকিং স্কোয়াড সন্ধে ৬টা বা ৭টার সময় ট্রেনে উঠল, তখন বিনা টিকিটে ধরা পরলে কিন্তু সমাজে মান ইজ্জত কিছু থাকবে না। খারাপ লাগবে সবারই। হাওড়া ডিভিশনের যাত্রীদের জানিয়ে রাখি, হয়তো আমরা আরামবাগ থেকে চাপলাম, এমন একটা লোকেশন থেকে আমরা ট্রেনে উঠবো যেখানে হয়তো কেউ আশাও করেননি। মূলত বেশ কিছু জায়গায় সন্ধে ৬টা থেকে ৮টার মধ্যে টিকিট চেকিং করবো।’

কেন এই পদক্ষেপ

এই বিষয়ে কৌশিক মিত্র জানিয়েছেন, ‘এই কাজ করার আমাদের উদ্দেশ্য হল রেল মানুষের উপকারের জন্য টিকিট কাউন্টার থেকে শুরু করে UTS App এনেছে। যাতে মানুষ সহজে টিকিট কাটতে পারে তার ব্যবস্থা করা হয়েছে। যেহেতু বাসের থেকে ট্রেনের টিকিটের দাম তো অনেকটাই কম। ফলে হাতে টিকিট রাখলে তো সবারই সুবিধা। এতে করে সামাজিক অসস্মান এড়ানো যায়। ঝাপটার ঢাল, কাটোয়া, এরকম ছোট ছোট লোকেশন ধরে টিকিট চেকিং স্কোয়াড ট্রেনে উঠে যাবে। এভাবেই পূর্ব রেলের তরফে এমন এমন জায়গা থেকে টিকিট চেকিং শুরু করা হচ্ছে যেটা হয়তো কেউ ভাবতেও পারেননি।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X