কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর! প্রভিডেন্ট ফান্ড নিয়ে বড় ঘোষণা মোদী সরকারের  

Published on:

dearness-money DA

লোকসভা ভোটের আগে হোক বা পরে, একের পর এক সিদ্ধান্ত নিয়ে সকলকে চমকে দিয়েছে কেন্দ্রীয় সরকার। ডিএ থেকে শুরু করে আরও নানা কাজ করে নিজেদের কর্মী থেকে শুরু করে কোটি কোটি মানুষের প্রশংসা কুড়িয়েছে সরকার। এবারও তার ব্যতিক্রম ঘটল না। কিন্তু এবারে কেন্দ্র নিজের কর্মীদের জন্য বড় ঘোষণা করেছে, যা সকলের জীবন এক কথায় বদলে রেখে দেবে। আপনিও কি কেন্দ্রীয় সরকারি কর্মী? তাহলে আপনার জন্য রইল অত্যন্ত জরুরি খবর।

নয়া ঘোষণা সরকারের

কেন্দ্রে তৃতীয়বার বিজেপি সরকার গঠনের পর জেনারেল প্রভিডেন্ট ফান্ড ও সংশ্লিষ্ট তহবিলের সুদের হার ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। হ্যাঁ ঠিকই শুনেছেন। জানলে খুশি হবেন, এবার এপ্রিল-জুন ত্রৈমাসিকে জেনারেল প্রভিডেন্ট ফান্ডে সুদের হার বহাল রেখেছে কেন্দ্রীয় সরকার। আর এই নিয়ে টানা ১৭ তম ত্রৈমাসিকে সাধারণ প্রভিডেন্ট ফান্ডের সুদের হারে কোনও পরিবর্তন হয়নি।

শুধু জেনারেল প্রভিডেন্ট ফান্ডই নয়, কন্ট্রিবিউটরি প্রভিডেন্ট ফান্ড (সর্বভারতীয়), অল ইন্ডিয়া সার্ভিসেস প্রভিডেন্ট ফান্ড, রাজ্য রেলওয়ে প্রভিডেন্ট ফান্ড, সাধারণ ভবিষ্য তহবিল (প্রতিরক্ষা পরিষেবা), ভারতীয় অর্ডন্যান্স ডিপার্টমেন্ট প্রভিডেন্ট ফান্ডের সুদের হার নিয়েও বড় ঘোষণা করল মোদী সরকার।অনেকেই হয়তো জানেন না যে গত ১০ জুন অর্থ মন্ত্রকের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। আর এই বিজ্ঞপ্তি অনুযায়ী, এপ্রিল-জুন ত্রৈমাসিকে জেনারেল প্রভিডেন্ট ফান্ড এবং সংশ্লিষ্ট তহবিলের সুদের হার ৭.১ শতাংশে অপরিবর্তিত রাখা হয়েছে। এই সুদের হার ১ এপ্রিল ২০২৪ থেকে কার্যকর হবে।

জেনারেল প্রভিডেন্ট ফান্ড কী

এখন আপনার মনেও নিশ্চয়ই প্রশ্ন জাগছে যে জেনারেল প্রভিডেন্ট ফান্ড কী? তাহলে জানিয়ে রাখি, জেনারেল প্রভিডেন্ট ফান্ড হল অবসরের পর কোটি কোটি সরকারি কর্মচারীর বাঁচানোর জন্য একটি বিশেষ পেনশন প্রকল্প। এই স্কিমের অধীনে যে কোনও কেন্দ্রীয় কর্মচারী তাঁর মাসিক বেতনের ন্যূনতম ৬ শতাংশ এবং সর্বাধিক ১০০ শতাংশ এই তহবিলে জমা দিতে পারেন। এই প্রকল্পের সুবিধা সেই সমস্ত কেন্দ্রীয় কর্মচারীদের দেওয়া হবে যাঁরা ২০০৪ সালের আগে থেকে কাজ করছেন। এই স্কিমের অধীনে, কেন্দ্রীয় কর্মচারীরা তাদের চাকরির ১৫ বছর পূর্ণ হওয়ার পরে বা অবসর গ্রহণের পরে টাকা তুলতে পারেন অ্যাকাউন্ট থেকে। যাইহোক, কেন্দ্রের এই সিদ্ধান্তের কারণে এবার উপকৃত হবেন কোটি কোটি সরকারি কর্মী।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X